Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

তাইজুলকে মনে ধরেছে সাকলায়েনের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

ব্যাট করার জন্য বেশ ভালো উইকেটে দুই দলের বাকি সব স্পিনারের থেকে নিজেকে আলাদা করেন তাইজুল ইসলাম। ৩৩০ রান করেও তার দারুণ বোলিংয়ে প্রথম ইনিংসে লিড পেয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসেও ব্যাটসম্যানদের ব্যর্থতায় লড়াইয়ের পরিস্থিতি তৈরি হয়নি, হারতে হয় সহজে। তবে এই ম্যাচ থেকে তাইজুলের বোলিং থাকছে প্রাপ্তি হয়ে। প্রতিপক্ষ কোচ ও কিংবদন্তি স্পিনার সাকলায়েন মোশতাকেরও মনে ধরেছে তাইজুলকে।
পাকিস্তানকে ২৮৬ রানে আটকে দিতে প্রথম ইনিংসে ১১৬ রানে ৭ উইকেট নেন তাইজুল। ম্যাচের তৃতীয় দিনে তার ঘ‚র্ণি বলেই বড় স্বপ্ন দেখছিল বাংলাদেশ। ৪৪ রানের লিড নিয়েও যদিও পরে ম্যাচে আর সাফল্যের পথে হাঁটা যায়নি। পঞ্চম দিনের খেলা শুরুর আগে ব্রডকাস্টারদের সঙ্গে আলাপে সাকলায়েন প্রশংসা করেন তাইজুলের, ‘তাইজুলকে আমার বেশ ভালো লেগেছে। সে আক্রমণ করেছে, ব্যাটসম্যানদের সুযোগ দেয়নি। আলগা বল দেয়নি, এমনকি প্রান্ত বদলের সুযোগও দিচ্ছিল না। ওর নিয়ন্ত্রণ সত্যিই আমার মনে ধরেছে।’
সাবেক পাকিস্তানি এই স্পিনার কোচ হিসেবে কাজ করেছেন বাংলাদেশেও। তাইজুলকে জানা আছে তার। তাইজুলের শক্তি সামর্থ্যরে কথা জেনেই তার পরামর্শ ভাÐারে তাইজুলকে যোগ করতে হবে আরও বৈচিত্র্য, ‘তবে আমি বলব ওকে আরও ভাল করতে হলে বৈচিত্র্য যোগ করতে হবে। বৈচিত্র্য তাকে বাড়তি মাত্রা দেবে। আরও ওভারস্পিন ওকে সহায়তা করবে। তার টেম্পারমেন্ট, তার ধৈর্য খুবই ভাল লাগার মতো। নিয়ন্ত্রণটাই ওর শক্তি।’
প্রথম ইনিংসে ৭ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে তাইজুল নেনে ১ উইকেট। ম্যাচে ৮ উইকেট নিয়ে টেস্টে তার উইকেট সংখ্যা এখন ১৪২। বাংলাদেশে তার উপরে আছেন কেবল সাকিব আল হাসান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ