Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

মেরিল্যান্ডে শেষ হলো ৩৫তম ফোবানা সম্মেলন

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

২০২২ সালে যুক্তাষ্ট্রের শিকাগো ৩৬তম এবং পরবর্তীতে ২০২৩ সালে টেক্সাস রাজ্যের ডালাসে ৩৭তম ফোবানা সম্মেলন অনুষ্ঠানের ঘোষণার মধ্য দিয়ে মেরিল্যান্ডে সম্পন্ন হলো ৩৫তম ফোবানা সম্মেলন। সেই সাথে ফোবানার নতুন চেয়ারম্যান মনোনীত হয়েছেন রেহান রেজা আর এক্সিকিউটিভ সেক্রেটারি পুনরায় মনোনীত হয়েছেন মাসুদ চৌধুরী।
‘অদম্য বাংলাদেশ অবাক বিশ্ব, নতুন প্রজন্মের অহংকার’ শ্লোগানে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যের বিখ্যাত গ্যালট ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টারে সমাপ্ত হলো বিভক্ত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স অব নর্থ আমেরিকা-ফোবানা’র একাংশের তিন দিনের সম্মেলন।
তবে পুরো সম্মেলনে নানা অনিয়ন, অব্যবস্থাপনার অভিযোগ ছিল। শুধু তাই নয়, মোটা অঙ্কের আর্থিক দন্ডও গুনতে হচ্ছে আয়োজকদের। নামেই শুধু জাকজমপূর্ণ হোটেলে এই সম্মেলন আয়োজন করা হলেও কার্যত ফোবানা সম্মেলনের যে জৌলুস তা অপূর্ণই রয়ে গেছে। সবমিলিয়ে অতীতের মতো সাংস্কৃতিক অনুষ্ঠানই প্রাধান্য পেয়েছে এবারের ফোবানা সম্মেলন। তবে ‘লাল-সবুজ’-এর বাংলাদেশের লাল-সবুজের সমাহার ছিলো সর্বত্রই।
ফোবানা সম্মেলন ঘিরে মূল মিলনায়তনের বাইরে ছিলো বিভিন্ন পণ্য-সামগ্রির স্টল ও তথ্য কেন্দ্র। সম্মেলনের দ্বিতীয় দিনের আয়োজনে হলের ভেতর আয়োজিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫০ বছর পূর্তির অনুষ্ঠান। এতে অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত ড্যান মজিনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রের


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ