Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

করোনায় বেড়েছে এইচআইভি সংক্রমণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১১:৩০ এএম

১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। বিশ্বের অন্য দেশের মত বাংলাদেশেও এই দিবসটি পালিত হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনা মহামারীকালে বিশ্বে এইডস রোগীর সংখ্যা বেড়েছে। সংস্থাটি বলছে, করোনাকালে এইচআইভি আরও বেশি ওষুধপ্রতিরোধী হয়ে উঠছে। আক্রান্তদের চিকিৎসায় যে অ্যান্টি রেট্রোভাইরাল ওষুধ ব্যবহার হয়, সেটি এখন তেমন কাজ করছে না। ফলে গত এক বছরে বিশ্বে আরও ২০ লাখ মানুষ এইচআইভিতে আক্রান্ত হয়েছেন।

এমন পরিস্থিতিতে অন্যান্য দেশের মতো আজ বুধবার বাংলাদেশেও পালিত হচ্ছে ‘বিশ্ব এইডস দিবস-২০২১।’ এবারের প্রতিপাদ্য- ‘ইন্ড ইকুয়ালিটিস, ইন্ড এইডস, ইন্ড প্যানডেমিকস।’ দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে ২০১৬ সালে নতুন ৫৭৮ জন এইডস রোগী শনাক্ত হয়। ২০১৭ সালে এ সংখ্যা দাঁড়ায় ৮৬৫ জনে। ২০১৮ সালে তা আরও বেড়ে ৮৬৯ এবং ২০১৯ সালে ৯১৯ জনে দাঁড়ায়। কিন্তু গত বছরের মার্চ মাসের শুরুতে দেশে করোনা মহামারী প্রতিরোধে লকডাউনসহ বিধিনিষেধের ফলে শনাক্তকরণ বাধাগ্রস্ত হয়। ফলে আগের বছরের চেয়ে নতুন শনাক্ত কমে ৬৫৮ জনে নেমে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচআইভি

৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ