Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ববাজারে আরো কমলো তেলের দাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১১:৩৪ এএম

করোনার নতুন ধরন ওমিক্রনের ধাক্কা লেগেছে জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারে। দিন দিন কমছে এর দাম। মঙ্গলবার অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম কমেছে ৩ দশমিক ৭৪ শতাংশ। ব্রেন্ট ক্রুডের দাম ২ দশমিক ৭৫ ডলার পড়েছে। এদিন প্রতি ব্যারেল বিক্রি হয়েছে ৭০ দশমিক ৬৯ ডলারে।

প্রায় সমপরিমাণ কমেছে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) তেলের দাম। ২ দশমিক ৪৩ ডলার কমে এটি প্রতি ব্যারেল বিক্রি হয়েছে ৬৭ দশমিক ৫২ ডলারে। আর হিটিং অয়েলের দাম কমেছে ২ দশমিক ৬৫ ডলার।

ওমিক্রন আতঙ্কে এর আগে গত শুক্রবার (২৬ নভেম্বর) বিশ্ববাজারে তেলের দাম কমেছে ব্যারেলপ্রতি প্রায় ১০ ডলার। অদূর ভবিষ্যতে জ্বালানি তেলের দাম আরো কমবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হয়েছে। দ্রুত তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। তাই বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, এটি আগের প্রজাতিগুলোর চেয়ে বেশি সংক্রামক। ফলে বিভিন্ন দেশ নিজেদের সীমান্তে বিধিনিষেধ আরোপ করছে। এতে আমদানি-রফতানিও কমে গেছে। এর বিরূপ প্রভাব পড়েছে তেলের আন্তর্জাতিক বাজারে।



 

Show all comments
  • Atif aslam ৩ ডিসেম্বর, ২০২১, ৮:৪৭ এএম says : 0
    আমি কাজ করতে ইচ্ছুক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ