Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরগঞ্জে নির্বাচনী সহিংসতার ৪ মামলায় ৪ গ্রাম পুরুষ শূন্য

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১১:৪৭ এএম

তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে গাইবান্ধার সুন্দরগঞ্জে ৪ টি ভোট কেন্দ্রে ব্যালট পেপার ও ব্যালট বক্স ছিনতাই, ভোট গ্রহণ কর্মকর্তাদের সরকারি কাজে বাধা প্রদান, ভয়ভীতি প্রদর্শন এবং অবরুদ্ধ করে রাখার ঘটনায় থানায় পৃথক ৪ টি মামলা হওয়ায় ৪ গ্রামের পুরুষ বাড়ি ছাড়া হয়েছে। ৪ মামলায় মোট ১০ জন নামীয় আসামি এবং ৫৮০ থেকে ৭৪০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। এ কারণে ওই ৪ গ্রাম বর্তমানে পুরুষ শূন্য হয়ে পড়েছে। সংশ্লিষ্ট ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসারগণ থানায় মামলা করে।

জানা গেছে, গত ২৮ নভেম্বর ভোট চলাকালিন সময় উপজেলার শ্রীপুর ইউনিয়নের বৌলজান সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের ব্যালট পেপার ও ব্যালট বাক্স ছিনতাই হয়। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে ১২ রাউন্ড গুলি করে পুলিশ। এসময় ২ জন পুলিশ সদস্যসহ ৫ জন আহত হয়। এঘটনায় ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার বানিজ মিয়া থানায় মামলা করে। মামলার এজাহারে ২ জন নামীয় এবং ২০০ থেকে ২৫০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।
অন্যদিকে উপজেলার কঞ্চিবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের ব্যালট পেপারসহ ৬টি ব্যালট বাক্স ছিনতাই হয়। এ নিয়ে কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আশরাফুজ্জামান ৬ জনকে নামীয় এবং ৮০ থেকে ৯০ জনকে অজ্ঞানামা আসামি করে মামলা করে।
এছাড়া ভোট গণনা শেষে উপজেলার তারাপুর ইউনিয়নের লাটশালা পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট গ্রহনকারি কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে এবং ক্ষতিসাধন করে স্থানীয়রা। এনিয়ে কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আব্দুর রউফ মিয়া একজন নামীয় এবং ২০০ থেকে ২৫০ জনকে অজ্ঞাতনামা আসামি করে মামলা করে।

অপরদিকে উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের মধ্য হাতিবান্ধা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট গণনার সময় ভোট কেন্দ্রে হামলা ও ভাঙচুর করে স্থানীয় কিছু উচ্ছৃ্খংল ভোটার। এ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জাহাঙ্গীর আলম থানায় মামলা করে। এতে ১ জন নামিয় এবং ১০০ হতে ১৫০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়। শ্রীপুর ইউনিয়নের উত্তর সমস গ্রামের ফরমান আলী জানান, তিনি ভোট দিয়ে বাড়ি যাওয়ার পর ঘটনাটি ঘটেছে। অথচ এখন তাকে পালিয়ে থাকতে হচ্ছে। তিনি প্রকৃত অপরাধিদের গ্রেপ্তারের দাবি জানান।বজরা কঞ্চিবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিজাইডিং অফিসার জানান, সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত সুষ্ঠুভাবে ভোট গ্রহণের পর গণনার আগে পরিকল্পিতভাবে ব্যালট বাক্স ছিনতাই করে নিয়ে যায় স্থানীয়রা। থানার ওসি আব্দুল্লাহিল জামান জানান, ইতোমধ্যে ছিনতাই হওয়া ব্যালট ও ৫টি ব্যালট বাক্স উদ্ধার করা হয়েছে। একটি ব্যালট বাক্স এখনও উদ্ধার হয়নি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে। এ ব্যাপারে উপজেলা নির্বাচন অফিসার মো. সেকেন্দার আলী জানান, নির্বাচন কমিশনের নির্দেশনা পেলে পরবর্তী প্রয়োজনীয় ব্যাবস্থা নেয়া হবে। উপজেলা নিবার্হী অফিসার মোহাম্মদ আল মারুফ জানান, সরকারি বিধি মোতাবেক সংশি¬ষ্ট ভোট কেন্দ্রের প্রিজাইটিং অফিসারগণ মামলা করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ