Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হচ্ছেন গেব্রিয়েসুস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১১:৫০ এএম

আবারও পাঁচ বছরের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালকের দায়িত্ব নিচ্ছেন টেড্রোস আধানম গেব্রিয়েসুস।

করোনাভাইরাস মহামারিতে বৈশ্বিক উদ্যোগে নেতৃত্ব দিয়েছেন ইথিওপিয়ার নাগরিক গেব্রিয়েসুস। পশ্চিমা কূটনীতিকরা জানিয়েছেন, এই পদের জন্য ২৮টি দেশের মনোনীত একমাত্র প্রার্থী তিনি। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি নির্বাচিত হতে যাচ্ছেন। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। খবর রয়টার্সের।

ডব্লিউএইচওর পক্ষ থেকে সংস্থাটির ১৯৪টি সদস্য দেশকে মনোনয়নের বিষয়ে পাঠানো চিঠির কথা উদ্ৃব্দত করে কূটনীতিকরা এ তথ্য জানিয়েছেন। সিল করা খামে সেপ্টেম্বর মাসের শেষ দিকে এই চিঠি পাঠানো হয়। তবে ট্রাইগ্রে সংঘাতের কারণে গেব্রিয়েসুসকে মনোনীত করতে অস্বীকৃতি জানিয়েছে নিজ দেশ ইথিওপিয়া। ফলে তাকে মনোনীত করতে অন্য দেশগুলোকে পদক্ষেপ নিতে হয়। তাকে মনোনীত করা ২৮টি দেশের মধ্যে রয়েছে ফ্রান্স, জার্মানি, ইউরোপীয় ইউনিয়নের সদস্য, বতসোয়ানা, কেনিয়া ও রুয়ান্ডা। তালিকায় যুক্তরাষ্ট্রের নাম নেই।

ইথিওপিয়ার সাবেক স্বাস্থ্য ও পররাষ্ট্রমন্ত্রী গেব্রিয়েসুস প্রথম আফ্রিকান হিসেবে ২০১৭ সালের মে মাসে ডব্লিউএইচওর মহাপরিচালক নির্বাচিত হয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ