Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রংপুর বিভাগে ১ লাখ ১৬ হাজার এইচএসসি পরীক্ষার্থী

রংপুর থেকে স্টাফ রিপোর্টারঃ | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ৫:০৬ পিএম

এবারের এইচ,এস,সি পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডের আওতায় রংপুর বিভাগে প্রায় ১লাখ ১৬ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ কররে। আগামীকাল ২ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় মোট কেন্দ্রের সংখ্যা ২০৩টি।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ তোফাজ্জুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে আগামীকাল ২ ডিসেম্বর থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮ জেলার ৬’শ ৭০টি কলেজের ১ লাখ ১৫ হাজার ৭’শ ৯৫ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করবেন। পরীক্ষার কেন্দ্র করা হয়েছে ২’শ ৩টি।
এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২৫ হাজার ১’শ ৭৭ জন, মানবিক বিভাগে ৭৭ হাজার ৩’শ ৯৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৩ হাজার ২’শ ২৫ জন। এদের মধ্যে ৫৭ হাজার ৬’শ ৯৯ জন ছাত্র ও ৫৮ হাজার ৯৬ জন ছাত্রী রয়েছে।
রংপুর জেলার ৪০টি কেন্দ্রে ২৪ হাজার ৫’শ ৭০ জন, গাইবান্ধার ৩০টি কেন্দ্রে ১৬ হাজার ৭’শ ৭২ জন, নীলফামারীর ২৪টি কেন্দ্রে ১৩ হাজার ৩’শ ৭ জন, কুড়িগ্রামের ২৪টি কেন্দ্রে ১২ হাজার ৯’শ ৯৮ জন, লালমনিরহাটের ১১টি কেন্দ্রে ৭ হাজার ৮’শ ৮৬ জন, দিনাজপুরের ৪২টি কেন্দ্রে ২২ হাজার ৭’শ ১৮ জন, ঠাকুরগাঁওর ২০টি কেন্দ্রে ১০ হাজার ৩’শ ২৯ জন এবং পঞ্চগড় জেলার ১২টি কেন্দ্রে ৭ হাজার ২’শ ৩৫ জন পরীক্ষার্থী অংশ নেয়ার কথা রয়েছে।
এদের মধ্যে, নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ১ লাখ ৫ হাজার ৯১ জন জিপিএ উন্নয়ন হিসেবে ১’শ ৩৭ জন, অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ১০ হাজার ৫’শ ৬৭ জন অংশ নিবেন। সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ