Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

যশোরের চৌগাছায় হাতি দিয়ে চাঁদা আদায়, অতিষ্ঠ ব্যবসায়ীরা

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ৫:৪০ পিএম

যশোরের চৌগাছায় প্রতিনিয়তই হাতি দিয়ে চাঁদাবাজি করছে সার্কাসের মাউথরা। এসব সার্কাস দলের মাউথরা বিভিন্ন স্থানে সার্কাস দেখানোর ফাঁকে প্রায়ই চৌগাছা শহরে এভাবে চাঁদাবাজি করে থাকে বলে অভিযোগ। এতে চৌগাছা বাজারের হাজারের অধিক ব্যবসায়ীরা অতিষ্ঠ হয়ে পড়েছেন।

বুধবার (পহেলা ডিসেম্বর) দুপুরে এভাবে একটি হাতি নিয়ে দোকানে দোকানে চাঁদা তুলছিলেন হাতির এক মাউথ। তবে বারবার জানতে চাইলেও তিনি তার নাম বলেননি। জানতে চাইলে তিনি বলেন খুলনায় সার্কাস দেখাতে যাচ্ছেন। এসেছেন জয়পুরহাট থেকে। জয়পুরহাট থেকে খুলনায় যাচ্ছেন প্রধান সড়ক দিয়ে না গিয়ে চৌগাছায় এভাবে চাঁদা তুলছেন কেনো জিজ্ঞাসার জবাবে তিনি বলেন, ‘যারা ইচ্ছা করে দিচ্ছেন তাদের কাছ থেকে নিচ্ছি।’
তবে বিষয়টি মিথ্যা দাবি করেছেন বাজারের একাধিক ব্যবসায়ী। তারা বলেন, এরা মিথ্যা বলে। প্রায়ই এরা এভাবে এসে চাঁদাবাজি করে থাকে। ১০ থেকে ১০০ টাকা পর্যন্ত না দিলে তারা দোকানের সামনে থেকে হাতি সরায় না।
বাজারের ব্যবসায়ীরা বলেন, প্রায়ই এরা হাতি নিয়ে বাজারে দোকানীদের এক প্রকার জিম্মি করে টাকা আদায় করে থাকে। এমনকি সপ্তাহান্তে একবারও অনেক সময় এরা এসে থাকে। ভয়ে বাজারে আসা নারী শিশুসহ মানুষ পালিয়ে বিভিন্ন মার্কেটে ঢুকে পড়ে। টাকা না দিলে এরা দোকানের সামনে হাতি দাড় করিয়ে রাখে। বাধ্য হয়ে এদের টাকা দিতে হয়।
বাজারের ব্যবসায়ী নেতা বলেন, এভাবে বন্যপ্রাণী দিয়ে ভয় দেখিয়ে মানুষের কাছ থেকে টাকা আদায় অন্যায়। প্রশাসনকে এসব বিষয়ে নজর দেয়া উচিৎ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাতি

২৫ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ