Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘প্রধানমন্ত্রী বিনিয়োগকারীদের পাশে আছেন’ -বিএসইসি চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ৭:২১ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, শেয়ারবাজারে বিনিয়োগকারীদের পাশে সব সময় তিনি আছেন। একইসঙ্গে শেয়ারবাজারের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাসও দিয়েছেন তিনি। বুধবার (১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সাক্ষাৎ করেন। এ সময় প্রধানমন্ত্রী এ আশ্বাস দেন।

সংশ্লিষ্ট সূত্র এসব তথ‌্য নিশ্চিত করে জানান, বুধবার বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বিএসইসি চেয়ারম্যান। সাক্ষাতে বিএসইসি’র চেয়ারম্যান বিনিয়োগ সীমার মধ্যে বন্ড অন্তর্ভুক্ত থাকা ও বাজার দরের পরিবর্তে কস্ট প্রাইসে বিনিয়োগ সীমা গণনার বিষয়টি শেয়ারবাজারের উন্নয়নে সবচেয়ে বড় বাধা বলে উল্লেখ করেন। ব্যাংক আইনে বন্ড নিয়ে জটিলতার বিষয়টিও প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন তিনি। একইসঙ্গে বাজারের গতি বাড়াতে স্ট্যাবিলাইজেশন ফান্ডের ব্যবহার এবং ব্যাংক ও লিজিং কোম্পানির নগদ লভ্যাংশ প্রদানের ক্ষেত্রে বিভিন্ন জটিলতাসহ অন্যান্য বিষয়গুলো তুলে ধরেন।

উল্লেখ্য, ব্যাংক ও লিজিং কোম্পানির বন্ডে বিনিয়োগকে বিনিয়োগ সীমার অন্তর্ভুক্ত করবে না বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে বাজার দরের পরিবর্তে কস্ট প্রাইস (ক্রয় মূল্য) বিবেচনায় নিয়ে বিনিয়োগ সীমা গণনা করা হবে।

গত ৩০ নভেম্বর বিকেলে বাংলাদেশ ব্যাংককে বিএসইসি’র সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ব্যাংক ও লিজিং কোম্পানির বন্ডে বিনিয়োগকে বিনিয়োগ সীমার অন্তর্ভুক্ত করা হবে না বলে সিদ্ধান্ত গৃহীত হয়। একইসঙ্গে বাজার দরের পরিবর্তে কস্ট প্রাইস (ক্রয় মূল্য) বিবেচনায় নিয়ে বিনিয়োগ সীমা গণনা করা হবে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ