Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরো একটি হাতির মৃত্যু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:০৮ এএম

আরও একটি হাতির মৃত্যু হয়েছে। চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সাধনপুরে মৃত হাতিটিকে মাটি চাপা দেয় স্থানীয়রা। গতকাল বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তারা সেখান থেকে ময়নাতদন্তের জন্য হাতির শরীরের নমুনা সংগ্রহ করেন। এ নিয়ে গত এক মাসের কম সময়ে দেশের বিভিন্ন এলাকায় অন্তত ১০টি হাতির মৃত্যু হয়েছে।

বন বিভাগের কর্মকর্তারা জানান, মঙ্গলবার লটমনি এলাকায় হাতিটি মারা যায়। তবে কিভাবে ওই হাতির মৃত্যু হয়েছে প্রাথমিকভাবে সেটা নিশ্চিত হওয়া যায়নি। বনবিভাগের কালীপুর রেঞ্জের কর্মকর্তা মো. আলমগীর সাংবাদিকদের জানান, হাতিটির ময়নাতদন্তের জন্য ডুলাহাজরা সাফারি পার্ক থেকে চিকিৎসক আনা হয়। তিনি নমুনা সংগ্রহ করেছেন, হাতিটি মধ্যবয়সী। খাবারের সন্ধানে এসে পাহাড় থেকে পড়ে গিয়ে হাতিটি মারা যেতে পারে বলে ধারণা স্থানীয়দের।

তবে হাতির দেহে কোনো আঘাতের চিহ্ন নেই। কৃষকের বৈদ্যুতিক ফাঁদে পড়ে হাতিটি মারা যেতে পারে বলেও অনেকের ধারণা। আর এ কারণে মৃত্যুর পর হাতিটিকে মাটি চাপা দেয়া হয়। বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামাল উদ্দিন রাতে ইনকিলাবকে জানান, হাতি মৃত্যুর ঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।
এর আগে ১২ নভেম্বর বাঁশখালীর পূর্ব চাম্বল ছোটবিল এলাকা থেকে একটি হাতির লাশ উদ্ধার করে বন বিভাগ। তার আগে চট্টগ্রামের সাতকানিয়া ও শেরপুরের শ্রীবরদীতে বৈদ্যুতিক শকে এবং কক্সবাজারের চকরিয়ায় শিকারিদের গুলিতে তিনটি হাতির মৃত্যু হয়। ২১ নভেম্বর কক্সবাজারে ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ সাতগড়িয়া পাড়ায় পাহাড় থেকে পিছলে পড়ে একটি হাতির মৃত্যু হয়। এর পরদিন ঈদগাঁওতে বৈদ্যুতিক তারে জড়িয়ে আরও একটি হাতির মৃত্যু হয়।

একের পর এক হাতির মৃত্যুর ঘটনায় উদ্বিগ্ন বন্যপ্রাণী বিশেষজ্ঞরা। তারা বলছেন, এভাবে চলতে থাকলে খুব দ্রুত বাংলাদেশ থেকে বিলুপ্ত হয়ে যেতে পারে মহা-বিপন্ন এই প্রাণীটি। সংশ্লিষ্টরা বলছেন, নির্বিচারে পাহাড় কর্তন, বনভূমি দখলসহ হাতির বিচরণক্ষেত্র বিনষ্ট হয়ে যাওয়ায় হাতির দল লোকালয়ে আসছে। হাতির উপদ্রব থেকে রক্ষা পেতে লোকজন বিদ্যুতের ফাঁদ পাতছে। তাতে আটকা পড়ে প্রাণ যাচ্ছে হাতির। গুলি করেও হাতি হত্যার ঘটনা ঘটছে। আবার দুর্ঘটনায়ও হাতির মৃত্যু হচ্ছে।

বন বিভাগের হিসাবে, নানা কারণে গত দুই বছরে প্রায় ৩৮টি হাতির মৃত্যু হয়েছে। এই সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। বন্যপ্রাণী বিষয়ক আন্তর্জাতিক সংস্থা- আইইউসিএন এর হিসেব অনুযায়ী বাংলাদেশের এশীয় প্রজাতির পূর্ণাঙ্গ বয়সী হাতির সংখ্যা ২৫০টির কম। এজন্যে এই প্রাণীটিকে বাংলাদেশে মহা-বিপন্ন বলে ঘোষণা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ