Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের (আরটিকে) অধীনে নিবন্ধনের তাগিদ

মালয়-স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:০৯ এএম

শ্রম পূর্ণ নির্মাণ কর্মসূচী (আরটিকে) অধীনে বিদেশি কর্মী নিয়োগের জন্য নিয়োগকর্তাদের অধীনে গত দুই সাপ্তাহে ২ লাখ ৮০হাজার ৮৮ জন নিবন্ধন করেছেন বলে জানিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদিন। তাদের মধ্যে ১ লাখ ২০ হাজার জনেরও বেশি বৃক্ষ রোপন খাতে নিবন্ধন করেছেন। তবে দেশের প্রয়োজনীয় শ্রমের মাএ ২০-৩০ শতাংশ পূরণ হলেও বাকী রইল ৭০ শতাংশ। তিনি মঙ্গলবার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর কেএলআই প্রবাসী পরিষেবা বিভাগ ( ইএসডি) স্যাটেলাইট সেন্টার (ইএসসি) উদ্বোধন করার পর সাংবাদিকদের এসব কথা বলেন। কুয়ালালামপুর থেকে প্রবাসী সাংবাদিক এম এ আবির এ তথ্য জানিয়েছেন।

অন্যদিকে মালয়েশিয়ার ইমিগ্রেশন ডিপার্টমেন্টর এর মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী ও মানবসম্পদ মন্ত্রী যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠকে বিদেশি শ্রমিকদের ব্যবস্থাপনার বিষয়ে কিছু শিথিলকরণে সম্মত হয়েছে। তার মতে, নতুন শর্তের মধ্যে রয়েছে এনফোর্সমেন্ট ডিভিশনে যাচাই করণ স্ক্রীনিং পাস করা মোট আবেদনর ৭০ শতাংশ কোটা অনুমোদন করা। যদিও বাকি ৩০ শতাংশ ম্যানপাওয়ার ডিপার্টমেন্ট অফ পেনিনসুলার মালয়েশিয়া (জেটিকেএসএম) মানবসম্পদ মন্ত্রনালয়ের সিদ্ধান্তের সাপেক্ষে।

এছাড়াও, নির্মান, কৃষি, উৎপাদন, বৃক্ষ রোপন এবং পরিষেবা খাতে রেস্তোরা, কার্গো, পাইকারি এবং খুচরা এবং পরিস্কার ও লন্ডি সাব-সেক্টরে নিয়োগকারীদের অনুমতি দেয়া হয়েছে। খায়রুল দাযাইমি বলেন, অবৈধ অভিবাসীদের যোগ্যতার প্রয়োজনীয়তা অনুযায়ী দীর্ঘ মেয়াদি ভিজিটি পাস হোল্ডারদের জন্য সময় বাড়ানো হয়েছে। যাদের রিহায়ারিং প্রোগ্রামে চখকঝ নিবন্ধন করে ১০ নং ভিসার মেয়াদ শেষ হয়েছে। তাদেরকে ১১, ১২.১৩ নং নবায়নের অনুমতি দেয়া হয়েছে। এবং ৬পি যাদের মেয়াদ শেষ হয়েছে তাদেরকে (আরটিকে) প্রোগ্রামে অংশগ্রহণের অনুমতি দেয়া হয়েছে। মালয়েশিয়া কর্ম ক্ষেত্রে বিদেশি নাগরিকদের জন্য বয়স ১৮-৪৫ বছর নিয়মের বিধান থাকলেও এখন থেকে বয়স বাড়িয়ে ১৮-৪৯ বছর বয়স করা হয়েছে। রিক্যালিবাসি তিনাগা কিরজা গত ২০২০ সালের ১৬ নভেম্বর থেকে শুরু হওয়া বৈধকরণ প্রক্রিয়ায় ১৬ নভেম্বর ২০২১ পযন্ত মোট ১ লাখ ৪ হাজার ৭৮৮ নিয়োগকর্তার অধীনে মোট ২ লাখ ৫৫ হাজার ৯০৯ জন বিদেশি কর্মী নিবন্ধন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়ায়

৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ