Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাকিস্তানের হজ কোটা বেড়ে দুই লাখে উন্নীত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:০৯ এএম

পাকিস্তানের ২০২২ সালের জন্য হজ কোটা ১৭৯,২১০ থেকে বাড়িয়ে দুই লাখে উন্নীত করা হয়েছে। দেশটির ধর্ম বিষয়ক ও আন্তঃধর্মীয় স¤প্রীতি সংক্রান্ত সিনেটের স্থায়ী কমিটিকে মঙ্গলবার একথা জানানো হয়েছে।
কমিটিকে জানানো হয় যে, হজ কোটা ৬০ঃ৪০ অনুপাতে বিতরণ করা হবে। ৬০ শতাংশ সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য বরাদ্দ এবং ৪০ শতাংশ হজ গ্রুপ সংগঠকদের জন্য। ৫ হাজার হজযাত্রীর কোটা ১০০টি নতুন বেসরকারি কোম্পানিকে বণ্টন করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন সিনেটর মাওলানা আব্দুল গফুর হায়দারী। কমিটি কালো তালিকাভুক্ত হজ গ্রুপ আয়োজকদের বিষয়টি তুলে ধরে। কমিটি জোর দিয়ে বলেছে, অনিয়ম মোকাবেলায় অভিন্ন নীতিমালা প্রণয়ন করতে হবে।
কমিটিকে জানানো হয়, সব হজযাত্রীকে ই-ভিসা সুবিধা দেয়া হবে। কর্মকর্তারা বলেন যে, চ্যালেঞ্জগুলোর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে স্বাস্থ্য প্রোটোকল, সউদী আরবের চীনা টিকা গ্রহণ এবং রোড-টু-মক্কা উদ্যোগের ঊর্ধ্বগতি।
কমিটির সদস্যরা শোনেন, যেহেতু এটি প্রধানত একটি তথ্য প্রযুক্তি (আইটি)-ভিত্তিক প্রক্রিয়া হবে, তাই স্বেচ্ছাসেবকদের খুঁজে বের করা যারা দ্রুত পরিবর্তনশীল আইটি প্রবণতা এবং স্বাস্থ্যসেবা অনুশীলনের সাথে যুক্ত ছিল তাও একটি প্রধান উদ্বেগের বিষয় হবে।

অন্যান্য এজেন্ডা আইটেমগুলোর মধ্যে রয়েছে অভিভাবক এবং ওয়ার্ডস (সংশোধন) বিল এবং হজনীতি এবং নীতির ব্রিফিং এবং সংখ্যালঘুদের তাদের পবিত্র স্থানে তীর্থযাত্রার প্রস্তাব। সংখ্যালঘুদের তীর্থযাত্রা নিয়ে আলোচনা করে কমিটি মতামত দেয় যে, এই ধরনের সফর আয়োজক দেশগুলোর আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়।
সিনেটর মহসিন আজিজের উত্থাপিত অভিভাবক ও ওয়ার্ডস (সংশোধন) বিল ২০২১ নিয়ে আলোচনা করার সময় কমিটিকে জানানো হয়েছিল যে, ইসলামিক আদর্শের কাউন্সিল (সিআইআই) বিলটিকে সমর্থন করেনি। কমিটি পরবর্তী বৈঠকে বিষয়টি নিয়ে আরো আলোচনার জন্য সিআইআই প্রতিনিধিদের তলব করেছে।
বৈঠকে সিনেটর মৌলভী ফয়েজ মুহম্মদ, গুরদীপ সিং, আনোয়ার লাল দীন, অধ্যাপক সাজিদ মীর, মুহাম্মদ আকরাম, হাজি হিদায়াতুল্লাহ এবং ধর্ম বিষয়ক ও আন্তঃবিশ্বাসের স¤প্রীতি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিশেষ আমন্ত্রিত ছিলেন সিনেটর মহসিন আজিজ। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ