Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আফগানিস্তানে ফের কূটনীতিক মিশন খুলল সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১০:৪০ পিএম

সউদী আরব আফগানিস্তানের রাজধানী কাবুল দূতাবাসে কূটনীতিক মিশন চালু করার ঘোষণা দিয়েছে। গতকাল মঙ্গলবার সউদী কর্তৃপক্ষ এমন ঘোষণা দেয় বলে সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক।

সউদী আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা এসপিএ (সউদী প্রেস এজেন্সি) জানিয়েছে, আফগান জনগণের জন্য সউদী কর্তৃপক্ষ সকল ধরনের কূটনীতিক সেবা দিতে চায়, এর প্রেক্ষিতে এ কূটনীতিক মিশন চালু করা হয়েছে।

এদিকে আগামী সোমবার ওআইসি সদস্যদের মন্ত্রী পর্যায়ের এক সভার ডাক দিয়েছে সউদী আরব। ওই সভায় আফগানিস্তানের বর্তমান মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে।

সউদী আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ১৭ ডিসেম্বর তারিখে ওআইসি সদস্যদের মন্ত্রী পর্যায়ের ওই সভার আয়োজন করতে চায় পাকিস্তান। পাকিস্তান প্রস্তাব দিয়েছে যে ইসলামাবাদে ওই সভা আয়োজন করা হোক।

এদিকে সউদী কর্তৃপক্ষ আফগানিস্তানের বর্তমান অর্থনৈতিক অচলাবস্থার বিষয়ে শঙ্কা প্রকাশ করেছে। সউদী আরব মনে করছে যে আফগানিস্তানে অর্থনৈতিক সঙ্কট দেখা দিলে তা এ অঞ্চল আর আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি।

আফগানিস্তানের এ অর্থনৈতিক সঙ্কট পরিকল্পিতভাবে সৃষ্টি করা হয়েছে। এ ক্ষেত্রে পশ্চিমা বিশ্ব, যুক্তরাষ্ট্র ও বিভিন্ন আন্তর্জাতিক আর্থিক সংস্থা মুখ্য ভূমিকা পালন করেছে। কারণ, তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের নিয়ন্ত্রণ পাওয়ার দু’দিন পরেই দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ৯ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ জব্দ করে যুক্তরাষ্ট্র। এছাড়া আফগানিস্তানে অর্থ সরবরাহের পথ বন্ধ করে দেয় বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল। সূত্র : ইয়েনি শাফাক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ