Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

গ্রেফতার আতঙ্কে পুরুষশূন্য গ্রাম

ইউপি নির্বাচন পরবর্তী সহিংসতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:০৯ এএম

সম্প্রতি অনুষ্ঠিত হয়ে যাওয়া ইউপি নির্বাচনে ঘটে যাওয়া সহিংসতায় নামে-বেনামে মামলা দায়ের করা হয়েছে। এতে গ্রেফতার আতঙ্কে অনেকে পালিয়ে বেড়াচ্ছে। সহিংসতায় প্রাণহানির জন্য আইনশৃঙ্খলা বাহিনীর ভ‚মিকার সমালোচনা করেছেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়া সদরের কয়েকটি ইউনিয়নে ভোট আবার গণনার আবেদন করেছেন করেছেন কয়েকজন ইউপি মেম্বার প্রার্থী। ইউপি চেয়ারম্যান প্রার্থীসহ আরো কয়েকজন একই ধরনের আবেদনের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। গত বুধবার বগুড়া সদরের গোকুল ইউনিয়নের ৪ ওয়ার্ডের ২ জন মেম্বার প্রার্থী মোরগ প্রতীকধারী আতিকুর রহমান খান এবং ফুটবল প্রতীকধারী মো. আইয়ুব উদ্দিন খান একযোগে প্রধাণ নির্বাচন কমিশন বরাবরে পাঠানো আবেদন জানান।

রূপগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, নৌকা প্রতীকের প্রার্থীকে ভোট দেয়ায় সন্ত্রাসীরা আওয়ামী লীগ নেতাকর্মীসহ নিরীহ মানুষের বাড়িঘরে হামলা ও গুলিবর্ষণসহ তান্ডব চালিয়েছে বলে মন্তব্য করেছেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)। গতকাল দুপুরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের নাওড়া গ্রামের সন্ত্রাসীদের দেয়া আগুন ও ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের সময় একথা বলেন তিনি। এসময় মন্ত্রী আরো বলেন, এসব হামলাকারীদের আইনের আওতায় আনতে হবে। আর আইনের আওতায় আনা নাহলে আরো বড় ধরনের ঘটনা ঘটাবে সন্ত্রাসীরা। স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে দোষারোপ করে মন্ত্রী বলেন, প্রশাসন শক্ত ভ‚মিকায় থাকলে এতবড় সহিংস ঘটনা ঘটত না। সন্ত্রাসীরা দীর্ঘ ৪ ঘণ্টা সময় ধরে এ তান্ডব চালায় কিভাবে?

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার খনগাঁও ইউনিয়নে ভোটের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে সহিংসতায় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত দুজনের দাফন ও একজনের সৎকার সম্পন্ন হয়েছে। গত মঙ্গলবার ময়নাতদন্ত শেষে বিকেল ৫টার দিকে পরিবারের হাতে লাশ হস্তান্তর করা হয়। পরে সন্ধ্যার দিকে নিজ কবরস্থানে নিহত দুজনের দাফনকার্য ও একজনের শ্মশানে সৎকার সম্পন্ন করা হয়। গত ২৮ নভেম্বর রাত ৯টার দিকে উপজেলার ৩ নং খনগাঁও ইউনিয়নের ২৩ নং ঘিডোব সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটে। ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুর ও অবরুদ্ধ করে। দেড়ঘণ্টা পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে আসলে তাদের ওপরও আক্রমণের চেষ্টা করা হয়। পরে আইনশৃঙ্খলা বাহিনী কয়েক রাউন্ড গুলি ও রাবার বুলেট ছোড়ে। এতে হতাহতের ঘটনা ঘটে। গুলিতে ঘটনাস্থলেই নিহত হন আদিত্য রায় (২০), সাহাবলি হুসেন (৩৫) ও মোজাহারুল ইসলাম (৪০)।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁর বদলগাছীতে নির্বাচন পরবর্তী সহিংসতায় বিধান ওড়াও (২৫) নামের এক যুবকের চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে। এ ঘটনায় শাকিল হোসেন (২২) নামে একজনকে আটক করেছে থানা পুলিশ। বদলগাছী থানার ওসি আতিকুল ইসলাম সত্যতা নিশ্চিত করেছেন।

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, কেরানীগঞ্জের হযরতপুর ইউপি নির্বাচনে সংরক্ষিত মহিলা (৩) আসনের ৪টি ভোট কেন্দ্রের ভোট কারচুপি এবং জালভোটে সৃজনকৃত ফলাফল বাতিলের জন্য ওই আসনের তিন মহিলা প্রার্থী কনা বেগম, মর্জিনা বেগম ও নারগিস পৃথকভাবে উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, নাঙ্গলকোট উপজেলার পেরিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী নির্ধারণের জন্য গত মঙ্গলবার রাতে উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত কাউন্সিলে একজন ভোটার তালিকা বর্হির্ভুতভাবে ভোট প্রয়োগ করে ও অপর এক ভোটার অবৈধভাবে তালিকায় নাম অর্šÍর্ভুক্ত করে জালিয়াতির মাধ্যমে ভোট প্রয়োগ করার অভিযোগ করেন উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা সাবেক চেয়ারম্যান ও নৌকার মনোনয়ন প্রত্যাশী এম এ হামিদ।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে গাইবান্ধার সুন্দরগঞ্জে ৪ টি ভোট কেন্দ্রে ব্যালট পেপার ও ব্যালট বক্স ছিনতাই, ভোট গ্রহণ কর্মকর্তাদের সরকারি কাজে বাধা প্রদান, ভয়ভীতি প্রদর্শন এবং অবরুদ্ধ করে রাখার ঘটনায় থানায় পৃথক ৪ টি মামলা হওয়ায় ৪ গ্রামের পুরুষ বাড়ি ছাড়া হয়েছে। ৪ মামলায় মোট ১০ জন নামীয় আসামি এবং ৫৮০ থেকে ৭৪০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। এ কারণে ওই ৪ গ্রাম বর্তমানে পুরুষশূন্য হয়ে পড়েছে। সংশ্লিষ্ট ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসাররা থানায় মামলা করে।

থানার ওসি আব্দুল্লাহিল জামান জানান, ইতোমধ্যে ছিনতাই হওয়া ব্যালট ও ৫টি ব্যালট বাক্স উদ্ধার করা হয়েছে। একটি ব্যালট বাক্স এখনও উদ্ধার হয়নি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচন

৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন