Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঢাকায় হাফ ভাড়া কার্যকর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অবশেষে হাফ ভাড়া কার্যকরের ঘোষণা দিয়েছেন বাস মালিকরা। গতকাল বুধবার থেকে ঢাকা মহানগরীতে বাসে হাফ ভাড়া কার্যকর হয়েছে। ঢাকা মহানগরীর বিভিন্ন রুটে হাফ ভাড়ায় যাতায়াত করছেন শিক্ষার্থীরা। সকালে কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা হলে তারা এ বিষয়ে নিজেদের সন্তুষ্টির কথা জানান। তবে কিছু কিছু ক্ষেত্রে তাদের সঙ্গে খারাপ ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ তাদের।

রাজধানীর সায়েদাবাদ এলাকায় বলাকা পরিবহনের যাত্রী সাগর বলেন, আজকে বলাকা বাসে আমার কাছ থেকে হাফ ভাড়া নিয়েছে। আমার শিক্ষাপ্রতিষ্ঠানের আইডি কার্ড দেখানোর পর ভাড়া হাফ নিয়েছে। কিন্তু সারাদেশের শিক্ষার্থীদের সাথে বৈষম্য করা হচ্ছে। একই বাসের আরেক শিক্ষার্থী মনির জানান, শিক্ষার্থীদের কাছ থেকে সপ্তাহের সাত দিনই সারাদেশে কোনও শর্ত ছাড়া গণপরিবহনে হাফ ভাড়া নিতে হবে। আর এটা মালিকদের জন্য কঠিন কিছু না। এবং আমরা শিক্ষার্থীরা যে দাবি জানিয়েছি তা শতভাগ সঠিক।

বাসের চালকের সহকারী বুলবুল বলেন, শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া চালু করা হয়েছে। এখন আর হাফ ভাড়া নিয়ে বেশি কথা বলি না। যারা হাফ ভাড়া দেয় আমরা নিয়ে নেই। অনেকে আইডি কার্ড দেখায়। আবার অনেকে ছাত্র হলেও আইডি কার্ড দেখাতে পারেনা। তখন তাদের সাথে একটু ঝামেলা হয়। অনেক সময় ১৫ টাকার ভাড়া ৫ টাকা দেয়। ৫ টাকা না নিতে চাইলে খারাপ ব্যবহার করে।

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে শুধুমাত্র ঢাকায় হাফ ভাড়া নেয়া হবে। ঢাকার বাইরের শিক্ষার্থীদের দিতে হবে ফুল ভাড়া। গত মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউতে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ। তিনি বলেন, ভ্রমণকালে বাসে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। প্রয়োজনে তা প্রদর্শন করতে হবে। ব্যক্তি মালিকানাধীন বাসে চলাচলের ক্ষেত্রে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ার সুবিধা পাবেন। সরকারি ছুটিসহ স্কুল-কলেজের মৌসুমি ছুটির সময়ে হাফ ভাড়া কার্যকর হবে না। হাফ ভাড়া শুধু ঢাকার ক্ষেত্রে প্রযোজ্য হবে বলে জানান খন্দকার এনায়েত উল্ল্যাহ। ঢাকার বাইরের জেলাগুলোতে যেসব শিক্ষার্থী চলাচল করবেন তাদের বাসের পূর্ণ ভাড়া পরিশোধ করতে হবে। তবে এসব বক্তব্য পুরোপুরি যুক্তি নেই বলে জানিয়েছেন কয়েকজন শিক্ষার্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ