Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানদের স্থগিত রাখা ২৮ কোটি ডলার সহায়তা দিতে রাজি হয়েছে বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১০:১২ এএম | আপডেট : ১০:৪৯ এএম, ২ ডিসেম্বর, ২০২১

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর দেশটিকে সহায়তা দেওয়া স্থগিত করেছিল বিশ্বব্যাংক। তবে এবার নিজেদের অবস্থান থেকে সরলো আন্তর্জাতিক এই আর্থিক প্রতিষ্ঠানটি। আফগানিস্তানকে ২৮ কোটি ডলার সহায়তা দিতে রাজি হয়েছে বিশ্বব্যাংক। গতকাল বুধবার এই বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাত দিয়ে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চারম মানবিক বিপর্যয় মোকাবিলায় আফগানিস্তানকে এই সহায়তা দিতে রাজি হয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের আফগানিস্তান রিকন্সট্রাকশন ট্রাস্ট ফান্ডের (এআরটিএফ) ৩১ জন দাতা এই সহায়তার অনুমোদন দিলে আফগানিস্তানের মানবিক বিপর্যয় মোকাবিলায় বিশ্ব খাদ্য কর্মসূচি এবং ইউনিসেফকে এই অর্থ দেওয়া হবে। সূত্র জানিয়েছে, আগামীকাল শুক্রবার (৩ ডিসেম্বর) ওই ৩১ দাতা দেশের প্রতিনিধিরা একটি বৈঠক করবেন।
এর আগে একটি সূত্র রয়টার্সকে জানিয়েছিল, আফগানিস্তানের ত্রাণ তহবিলের জব্দ করা অর্থ থেকে ৫০ কোটি ডলারের বেশি ছাড় করার একটি প্রস্তাব চূড়ান্ত করছে বিশ্বব্যাংক।
আফগানিস্তানের তিন কোটি ৯০ লাখ মানুষ অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে। শীতে খাবার সংকটের পাশাপাশি দারিদ্র্য বাড়ছে।
আফগান বিশেষজ্ঞরা বলছেন, এই সহায়তা আফগানিস্তানকে সাহায্য করবে। এআরটিএফের যে কোনো সিদ্ধান্ত এর দাতাদের ওপর নির্ভর করবে। এর মধ্যে সবচেয়ে বড় দাতা দেশ হলো যুক্তরাষ্ট্র। এ নিয়ে হোয়াইট হাউসের পক্ষ থেকে এ নিয়ে কোনো মন্তব্য এখনো করেনি।
তবে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় ব্যাংকগুলোকে একটি চিঠি দিয়েছে। যাতে বলা হয়েছে, আফগানিস্তানের মানবিক বিপর্যয় মোকাবিলায় অর্থ লেনদেন করা যাবে। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ