Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

দিল্লিতে পেট্রোলের দাম কমলো ৮ টাকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১১:১৬ এএম

ভারতের রাজধানী নয়াদিল্লিসহ দিল্লির সব এলাকায় পেট্রোলের মূল্য সংযোজন কর (ভ্যাট) ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯ দশমিক ৪০ শতাংশ করেছে রাজ্য সরকার। ফলে, রাজধানীসহ রাজ্যের সব এলাকায় পেট্রোলের দাম কমেছে ৮ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ৯ টাকা ২০ পয়সা।
বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়ে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি বলেছে, গত ২৭ দিন ধরে দিল্লিতে প্রতি লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ১০৩.৯৭ রুপিতে। দাম কমানোর ফলে এখন থেকে প্রতি লিটার পেট্রোলের মূল্য হবে ৯৫.৯৭ রুপি।
আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বাড়ার ফলে ভারতেও বেড়ে গিয়েছিল পেট্রোল-ডিজেলের দাম। এর ফলে দেশজুড়ে ভোগান্তি ও অসন্তোষের জেরে গত ৪ নভেম্বর রাজ্য সরকারগুলোকে প্রথমবারের মতো পেট্রোল-ডিজেলের দাম কমানোর নির্দেশনা দেয় কেন্দ্র।
অবশ্য দাম কমালেও আন্তর্জাতিক বাজারে প্রতিদিনে অপরিশোধিত তেলের দাম এবং ডলারের বিপরীতে রুপির মূল্য নিবিড়ভাবে পর্যবেক্ষণে রেখেছে ভারতের তিন রাষ্টায়ত্ত রিফাইনারি প্রতিষ্ঠান- ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্তান পেট্রোলিয়াম।
সম্প্রতি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলে দাম বেড়েছে ২ শতাংশ। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ