Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

তালেবান, জান্তার অনুরোধ এখনো মানেনি জাতিসংঘ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ পিএম

আফগানিস্তানে তালেবান ও মিয়ানমারে জান্তা সরকার জাতিসংঘের কাছে তাদের দূত বদলের অনুরোধ জানিয়েছিল। কিন্তু তাদের অনুরোধ মানার ক্ষেত্রে দেরি করছে জাতিসংঘ।

জাতিসংঘ এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্তে নেয়নি। বরং তারা দেরি করতেই চাইছে। জাতিসংঘের ক্রেডেন্সিয়াল কমিটির তরফ থেকে ঘোষণা করা হয়েছে, যতদিন সিদ্ধান্ত না হচ্ছে, ততদিন আগের সরকারের নির্বাচিত দূতরাই কাজ চালাবেন।

মিয়ানমারের সেনাশাসকরা জাতিসংঘের বর্তমান দূতকে সরিয়ে দিয়ে সাবেক সেনা অফিসার অং থুরেইনকে চায়। গত ফেব্রুয়ারিতে সু কি-র নেতৃত্বে নির্বাচিত সরকারকে সরিয়ে দিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সুচি-র বিরুদ্ধে তারা একাধিক অভিযোগ এনেছে। সুচি-র বিচারও চলছে।

জাতিসংঘে মিয়ানমারের বর্তমান দূত কিও মো টুন সেনা অভ্যুত্থানের বিরোধিতা করেছেন। মিয়ানমারের বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, টুনকে সরিয়ে দেয়া হয়েছে। কিন্তু জাতিসংঘ সেই সিদ্ধান্ত এখনো মানেনি।

তালেবানও আগের সরকারের নিয়োগ করা দূতকে সরিয়ে মোহাম্মদ সুহেইল শাহিনকে জাতিসংঘের দূত হিসাবে নিয়োগ করেছে। কিন্তু জাতিসংঘ তালেবানের সিদ্ধান্তও এখনো মানেনি।

গত অগাস্টে তালেবান আফগানিস্তানে ক্ষমতায় আসে। তারপর থেকে তারা আন্তর্জাতিক স্বীকৃতি চাইছে। কিন্তু জাতিসংঘের সেক্রেটারি জেনারেল গুতেরেস জানিয়েছেন, তালেবান তখনই স্বীকৃতি পাবে, যখন তারা আফগানিস্তানে মানবাধিকার রক্ষা করে।

জতিসংঘে সুইডেনের দূত বলেছেন, ক্রেডেন্সিয়াল কমিটির রিপোর্ট নিয়ে সাধারণ পরিষদে আলোচনা হলে তা প্রকাশ করা হবে। এই কমিটিতে আমেরিকা, রাশিয়া, চীন ছাড়া সুইডেন, বাহামা, ভুটান, চিলি, নামিবিয়া ও সিয়েরা লিওনের প্রতিনিধিরা আছেন। সূত্র: এপি, এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ