Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অর্থনীতি পুনরুদ্ধারে সংগ্রামের প্রস্তুতি কিমের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:২৩ পিএম

প্রতিরক্ষা, কৃষি, নির্মাণসহ বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতি অব্যাহত রাখতে আগামী বছর একটি ‘বড় ধরনের সংগ্রামের’ জন্য দেশবাসীকে প্রস্তুত থাকতে বললেন উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র খবরে বলা হয়, বুধবার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর কেন্দ্রীয় কমিটির বৈঠকে কিম এ কথা বলেন। ওই বৈঠকে আগামী মাসে কমিটির একটি পূর্ণাঙ্গ বৈঠক করারও সিদ্ধান্ত নেয়া হয়। কিম জং–উন বলেছেন, দেশটি অর্থনৈতিক সমস্যার মুখোমুখি হলেও নীতিগত লক্ষ্যমাত্রা পূরণে সফল হয়েছে। তিনি আরও বলেছেন, চলতি বছরের শুরুর দিকে যে পঞ্চবার্ষিক অর্থনৈতিক পরিকল্পনা উন্মোচন করেছিলেন, তা সাফল্যের দেখা পেয়েছে।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ এই নেতা বলেছেন, রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতিসহ সামগ্রিক রাষ্ট্রীয় বিষয়ে ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে, যা খুবই উৎসাহজনক। এ ছাড়া রাষ্ট্রীয় অর্থনীতির স্থিতিশীল ব্যবস্থাপনা এবং কৃষি ও নির্মাণ খাতে উল্লেখযোগ্য সাফল্য প্রমাণিত হয়েছে। তিনি বলেছেন, ‘আগামী বছরটিও আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ বছর হবে, কারণ আমাদের এ বছরের মতোই বড় ধরনের লড়াই করা উচিত।’

কিম জং–উন তার পরিকল্পনার মাধ্যমে অর্থনীতি ও বিদ্যুৎ সরবরাহকে চাঙা করার চেষ্টা করেছেন। কিন্তু জাতিসংঘের সংস্থাগুলো বলছে, দেশটিতে খাদ্য ও বিদ্যুতের ব্যাপক ঘাটতি রয়ে গেছে। উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি, করোনাভাইরাস মহামারি এবং প্রাকৃতিক দুর্যোগের জন্য আরোপিত নিষেধাজ্ঞার কারণে এ ঘাটতি আরও বেড়েছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিম জং উন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ