Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমায় জার্মানিতে চারজন আহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ৫:৩৬ পিএম

জার্মানির মিউনিখে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা একটি বোমা বিস্ফোরিত হওয়ায় চারজন আহত হয়েছেন। নতুন রেললাইন স্থাপনের জন্য ড্রিল করার সময় ২৫০ কেজি ওজনের ঐ বোমাটি বিস্ফোরিত হয়।

আহতদের মধ্যে একজনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তিনি এখন স্থিতিশীল আছেন। আরেকজনের পা উড়ে যাওয়ার মতো অবস্থা হয়েছিল। চার ঘণ্টা অস্ত্রোপচারের পর সেটি ঠিক করা গেছে।

জার্মানিতে এখনও নিয়মিত দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা বোমা পাওয়া যায়। বিশেষজ্ঞ দল সেগুলো নিস্ক্রিয় করে থাকে। শহরের কোথাও বোমা লুকিয়ে আছে কিনা তা নিয়মিত পরীক্ষা করে দেখে মিউনিখ শহর কর্তৃপক্ষ। তারপরও কেন ঐ বোমাটির সন্ধান পাওয়া যায়নি তা স্পষ্ট নয়।

বুধবারের দুর্ঘটনাটি মিউনিখের কেন্দ্রীয় রেলস্টেশনের কাছে ঘটেছে। এই জায়গাটি ইউরোপের রেল চলাচলের অন্যতম ব্যস্ত এলাকা। তবে বিস্ফোরণের কারণে কোনো রেললাইন ক্ষতিগ্রস্ত হয়নি। অবশ্য কয়েক ঘণ্টার জন্য রেল চলাচল স্থগিত রাখতে হয়েছিল।

১৯৯৪ সালে বার্লিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা এক বোমা বিস্ফোরণে তিন নির্মাণ শ্রমিক প্রাণ হারিয়েছিলেন। ২০১৭ সালে ফ্রাঙ্কফুর্টে ১.৪ টন বোমার সন্ধান পাওয়া গিয়েছিল। সে কারণে আশেপাশের এলাকা থেকে ৬৫ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছিল। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর এটিই ছিল স্থানান্তরের সবচেয়ে বড় ঘটনা। ২০২০ সালে বার্লিনের বাইরে যেখানে টেসলার প্রথম ইউরোপীয় কারখানা নির্মিত হয়েছে সেখানে সাতটি বোমা পাওয়া গিয়েছিল। সূত্র: ডিপিএ, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আহত

১৭ জানুয়ারি, ২০২২
১৫ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ