Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ আফ্রিকা নয়, ওমিক্রনের উৎস লন্ডন!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ৬:৩৩ পিএম

দক্ষিণ আফ্রিকা নয়, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের উৎস নাকি লন্ডন। সম্প্রতি এমনই দাবি করেছেন ইসরাইলের এক চিকিৎসক।

একেবারে প্রথম দিকে ওমিক্রন-এ আক্রান্তদের একজন ইসরাইলি চিকিৎসক ড. এলাড মোর। সম্প্রতি তিনি জানিয়েছেন নভেম্বরের মাঝামাঝি তিনি লন্ডনে গিয়েছিলেন এক চিকিৎসক সম্মেলনে যোগ দিতে। ফিরে এসেই তিনি অসুস্থ হয়ে পড়েন। তার দাবি, লন্ডনের ওই সম্মেলন থেকেই তিনি সংক্রমিত হয়েছিলেন এবং তা ওমিক্রন প্রজাতির ভাইরাসেই।

ড. এলাড মোর একজন হৃদরোগ বিশেষজ্ঞ। তিনি তেল আভিভের শেবা মেডিক্যাল সেন্টারে কর্মরত। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি দাবি করেন, তিনি নভেম্বরেই একটি আন্তর্জাতিক চিকিৎসক সম্মেলনে যোগ দিতে লন্ডন গিয়েছিলেন। ওই সম্মেলনে দেশ বিদেশের প্রায় ১২০০ চিকিৎসক যোগ দিয়েছিলেন। মোরের কথা অনুযায়ী, তিনি লন্ডন পৌঁছন ১৯ নভেম্বর। চার রাত তিনি ছিলেন উত্তর লন্ডনের ইসলিংটন এলাকার একটি হোটেলে। সম্মেলন শেষ করে ওই চিকিৎসক ইসরাইল ফিরেছেন ২৩ নভেম্বর এবং তার পরেই তিনি অসুস্থ হয়ে পড়েন। সামান্য জ্বর, পেশীতে এবং গলা ব্যথা ছিল তাঁ। করোনা পরীক্ষা করা হলে গত ২৭ নভেম্বর তার রিপোর্ট পজিটিভ আসে। দেখা যায় তিনি ওমিক্রন -এ সংক্রমিত।

মোরের দাবি, যদিও মনে করা হয় সংক্রমিত হওয়ার ১৪ দিন পরেও উপসর্গ দেখা দিতে পারে। তবু সাধারণ ভাবে দিন পাঁচেকের মধ্যেই করোনা উপসর্গ দেখা দেয়। এখনও পর্যন্ত মোরের শরীরে মৃদু উপসর্গই দেখা গিয়েছে বলে তাঁর দাবি। করোনা সংক্রমণ ঠিক কোথা থেকে হয়েছে তা বলা সম্ভব নয়। কিন্তু লন্ডনের সম্মেলন নিয়ে ওই চিকিৎসকের সন্দেহের কারণ তাঁর এক সহকর্মী। তিনিও করোনা সংক্রমিত। মোর বলেন, ‘আমি নিশ্চিত ওই সম্মেলনে যোগ দেওয়া বহু চিকিৎসা কর্মীই ওমিক্রন সংক্রমিত হয়ে থাকতে পারেন। তা হলে দেখা যাচ্ছে বিশ্বস্বাস্থ্য সংস্থার কাছে রিপোর্ট পৌঁছনোর অন্তত ১০ দিন আগে নতুন ভাইরাসের অস্তিত্ব ছিল।’ এর আগে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছিল, দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন ধরা পড়ার অনেক আগে থেকেই ওই করোনা ভাইরাসের নতুন রূপ পৃথিবীতে ঘুরে বেড়া্চ্ছিল। গত ২৪ নভেম্বর বিশ্বস্বাস্থ্য সংস্থা ঘোষণা করে দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন সংক্রমণের কথা।

এর আগে নেদারল্যান্ডের একটি স্বাস্থ্য সংস্থার তরফে দাবি করা হয়েছিল তাদের কাছে ওমিক্রন এর নমুনা এসেছে ১৯ থেকে ২৩ নভেম্বরের মধ্যে। তার মানে, যেমনটা আগে ধারণা করা হয়েছিল, তার অনেক আগে থেকেই নেদারল্যান্ডে জাল ছড়িয়েছে ওমিক্রন । ইসরাইলি চিকিৎসকের সাক্ষাৎকার থেকে আবারও নতুন করে মাথাচাড়া দিচ্ছে বিতর্ক। কবে, কোথা থেকে ওমিক্রন -এর সংক্রমণ শুরু হয়েছে তা একেবারেই নিশ্চিত নয়। অথচ, ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে ফেলেছে। বন্ধ করে দেওয়া হয়েছে আন্তর্জাতিক উড়ানও। এ বিষয়ে এর আগেই প্রতিবাদ করেছে দক্ষিণ আফ্রিকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বিষয়টির কড়া সমালোচনা করেছে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ