Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বের সবচেয়ে উঁচু রেলসেতু তৈরি করছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ৬:৫৫ পিএম

বিশ্বের সবচেয়ে উঁচু রেলসেতু তৈরি করছে ভারত। দেশটির মণিপুরের ননী উপত্যকায় তৈরি করা হচ্ছে রেকর্ড করতে যাওয়া এই রেলসেতুটি। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
জানা গেছে, আলোচিত এই রেলসেতুটির উচ্চতা হবে ৪০ তলা বাড়ির সমান। মিটারের হিসেবে যা নির্মিত হবে ভূপৃষ্ঠ থেকে প্রায় ১৪১ মিটার উচ্চতায়।
প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ১১১ কিলোমিটার দীর্ঘ হবে মণিপুরের উচ্চতম এই রেল সেতুটি। এটি জিরিবাম-ইম্ফল লাইনের সংযোগকারী হিসেবে কাজ করবে। এই সেতুতে প্রায় ৪০ তলা বাড়ির সমান উচ্চতা দিয়ে চলাচল করবে ট্রেন।
সেই রুটে বর্তমানে জিরিবাম-ইম্ফলে যাতায়াতের জন্য ১০-১২ ঘণ্টা সময় লাগে। নতুন এই রেলসেতু চালুর ফলে মাত্র আড়াই ঘণ্টায় পাড়ি দেওয়া যাবে ১০-১২ ঘণ্টার পথ।
উল্লেখ্য, বর্তমান বিশ্বের উচ্চতম রেলসেতু হচ্ছে ইউরোপের মালা-রিজেকা ভায়াডাক্ট। ভূপৃষ্ঠ থেকে ১৩৯ মিটার উঁচুতে অবস্থিত রেলসেতুটি। সূত্র : হিন্দুস্তান টাইমস



 

Show all comments
  • Aniruddha Chakrabarty ৫ ডিসেম্বর, ২০২১, ১:৫৪ পিএম says : 0
    Exceptional
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন