Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতিসংঘে প্রতিনিধিত্বের সুযোগ পাচ্ছে না তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ৭:০২ পিএম | আপডেট : ৭:০৫ পিএম, ২ ডিসেম্বর, ২০২১

জাতিসংঘে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করার জন্য এখনই সুযোগ পাচ্ছে না তালেবান। বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের ক্রেডেনশিয়ালস কমিটিতে এই সিদ্ধান্ত নেয়া হয়।
জা

তিসংঘে সুইডেনের রাষ্ট্রদূত আনা এনেস্ট্রম সাংবাদিকদের বলেন, ক্রেডেনশিয়ালস কমিটিতে সদস্যরা আফগানিস্তানের পক্ষ থেকে কারা প্রতিনিধিত্ব করবে, এই বিষয়ে সিদ্ধান্ত নেয়া স্থগিত করেছে।

কমিটির বৈঠকে মিয়ানমারের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

এর ফলে আফগানিস্তানের তালেবান ও মিয়ানমারের সামরিক জান্তা জাতিসঙ্ঘে অধিবেশনে এখনই তাদের দেশের পক্ষে প্রতিনিধিত্বের সুযোগ পাচ্ছে না।


নয় সদস্য বিশিষ্ট জাতিসংঘের ক্রেডেনশিয়ালস কমিটি সদস্য দেশগুলোর প্রতিনিধিদের বিষয়ে নিরীক্ষণ করে এবং এর ভিত্তিতে জাতিসংঘের অধিবেশনে প্রতিনিধিদের অংশগ্রহণ করার সুযোগ দেয়।

এর আগে চলতি বছরের আগস্টে আফগানিস্তানে আন্তর্জাতিক স্বীকৃত মার্কিন সমর্থিত সরকারের কাছ থেকে প্রশাসনের নিয়ন্ত্রণ নেয় তালেবান। দলটি জাতিসংঘে আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবে কাতারে অবস্থানরত মুখপাত্র সুহাইল শাহিনকে নির্বাচিত করেছে। সূত্র : আনাদোলু এজেন্সি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ