Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কুমিল্লায় গুণগতমান সম্পন্ন ইটের ব্যবহার নিশ্চিতকরণ বিষয়ক সভা অনুষ্ঠিত

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ৭:২৮ পিএম | আপডেট : ৯:০৭ পিএম, ২ ডিসেম্বর, ২০২১

উন্নয়ন প্রকল্পসমূহে ভৌত অবকাঠামো নির্মাণ কাজে গুণগতমান সম্পন্ন ইটের ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে ইট ভাটায় ইটের উৎপাদন তত্ত্বাবধান বিষয়ক জেলা কমিটির সভা বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য সচিব ও কুমিল্লা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মীর্জা মোঃ ইফতেখার আলী।

সভায় জেলা প্রশাসক উন্নয়ন কাজে গুণগত মানসম্পন্ন ইটের ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে স্থানীয় সরকারমন্ত্রীর আগ্রহে ও আন্তরিকতায় স্থানীয় সরকার বিভাগ হতে গত ১ নভেম্বর জারিকৃত পরিপত্র পাঠ ও নবগঠিত জেলা কমিটির গঠন ও কর্মপরিধির দায়িত্ব তুলে ধরে বলেন, ইটের আদর্শ সাইজ ও গুণগতমান রক্ষার্থে জেলা ও উপজেলা প্রশাসন ইট ভাটায় নিয়মিত অভিযান পরিচালনা করবে।

জেলা প্রশাসক ইট ভাটার মালিকদের ইটের স্ট্যান্ডার্ড সাইজ, সমস্বত্ব রঙ, ধারালো চৌকোণা, ক্রাশিং স্ট্রেন্থ, পানি শোষণ ক্ষমতা ইত্যাদি সময় সময় পরীক্ষান্তে যাচাইপূর্বক মান নিয়ন্ত্রণে সক্রিয় থাকার আহবান জানান।

এলজিইডি নির্বাহী প্রকৌশলী বলেন, এলজিইডির আওতায় কুমিল্লায় অনেকগুলো উন্নয়ন কাজ চলমান আছে যেগুলোতে বিপুল পরিমাণ ইট প্রয়োজন হয়। ইট ভাটার মালিকগণ ভাটাতেই বিভিন্ন মানের ইট ভেঙে খোয়া বানিয়ে বিক্রি করে থাকেন যার ফলে প্রত্যন্ত গ্রামাঞ্চলে চলমান উন্নয়ন কাজগুলোতে এই কারণে ভাল মানের ইট দিয়ে কাজ নিশ্চিত করা কঠিন হয়ে পড়েছে।

তিনি ইট ভাটার মালিকদের গুণগতমান সম্পন্ন ইট উৎপাদন ও বিক্রয়ে সচেষ্ট হওয়ার জন্য অনুরোধ করেন যাতে উন্নয়ন কাজের মান নিয়ন্ত্রণ করা সহজ হয়।

সভায় ইট ভাটার মালিকবৃন্দ উন্নয়ন কাজে ভালো মানের ইট উৎপাদন ও ব্যবহার নিশ্চিতে সমন্বিত প্রয়াসে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন এবং ভাটায় ইট ভেঙে খোয়া করে বিক্রি বন্ধের প্রতিশ্রুতি দেন।

সভায় কুমিল্লা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ হেলাল উদ্দিন, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুস সাত্তার, জন স্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাসরুল্লাহ, বাপাউবো নির্বাহী প্রকৌশলী মোঃ ওয়ালিউজ্জামান, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শওকত আরা কলি এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ও সড়ক বিভাগের প্রতিনিধি, ইটা ভাটা মালিক সমিতির সভাপতি এমরানুর রহমান ভুঁইয়া, সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন ভুঁইয়া, ঠিকাদার সমিতির প্রতিনিধি ভুঁইয়া এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোঃ মেজবাহসহ প্রায় ২৫ টি ইট ভাটার মালিক উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুমিল্লা

৮ ডিসেম্বর, ২০২১
৩০ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ