Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইউএসএ অবস্থান করে ৩ বছর ধরে সরকারি বেতন পাচ্ছেন প্রধান শিক্ষক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ৮:০৬ পিএম

সিলেটের গোলাপগঞ্জ উপজেলার দক্ষিণ রায়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক জেসমিন সুলতানা। প্রথমে ২০১৮ সালে অসুস্থতা দেখিয়ে স্কুল থেকে তিন মাসের ছুটি নেন। এরপর থেকেই নানা অজুহাতে ছুটিতে থাকেন তিনি। এভাবে তিন বছর ধরে বিদ্যালয়ে অনুপস্থিত এ শিক্ষক।

মূলত সপরিবারে আমেরিকায় থাকার কারণেই অনৈতিক পন্থায় দীর্ঘদিন ধরে কর্মস্থলে অনুপস্থিত থাকছেন তিনি। দীর্ঘ দিন ধরে যুক্তরাষ্ট্রে অবস্থান করলেও নিয়মিত বেতন পাচ্ছেন এ শিক্ষক। দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযানেও এ অভিযোগের সত্যতা পাওয়া গেছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) অভিযানের বিষয়টি নিশ্চিত করে দুদকের সহকারী পরিচালক (জনসংযোগ) শফিউল্লাহ বলেন, গোলাপগঞ্জের দক্ষিণ রায়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে দায়িত্ব পালন না করে দীর্ঘদিন বিদ্যালয়ে অনুপস্থিত থেকে নিয়মিত বেতন-ভাতা উত্তোলন করছেন এমন অভিযোগে আসে দুদকে। এরই পরিপ্রেক্ষিতে দুদকের সিলেট অফিসের সহকারী পরিচালক মো. আশরাফ উদ্দিন নেতৃত্বে বুধবার (১ নভেম্বর) অভিযান পরিচালনা করা হয়।

তিনি বলেন, দুদক টিম সরেজমিনে উপজেলা শিক্ষা অফিস ও স্কুল পরিদর্শন করে এবং অভিযোগ প্রসঙ্গে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে কথা বলে। অভিযানকালে দুদক টিম অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করেছে। আরও কিছু নথিপত্র সরবরাহ জন্য অনুরোধ করেছে। অভিযানে প্রাপ্ত তথ্য-প্রমাণ যাচাই করে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। এনফোর্সমেন্ট টিমের কাজ চলমান রয়েছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, প্রধান শিক্ষক জেসমিন সুলতানা যুক্তরাষ্ট্রে বসেই সিলেটের গোলাপগঞ্জ উপজেলার দক্ষিণ রায়গড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চাকরি করে যাচ্ছেন দীর্ঘদিন ধরে। বিদ্যালয়ের হাজিরা খাতাসহ অন্যান্য তথ্য যাচাই করে এর আগেও সিলেটের জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তদন্তে বিষয়টির প্রমাণ পাওয়া যায়। শিক্ষা অফিস থেকে একাধিকবার এ ব্যাপারে কৈফিয়ত চেয়ে তার ঠিকানায় চিঠি পাঠালে সেখানে কাউকে পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ