Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

জন্মের কারনে ডাক্তার দণ্ডিত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

কেন জন্ম দেওয়া হল? কেনই বা তার মাকে প্রসবের অনুমতি দেওয়া হয়েছিল? এমন অভিযোগ তুলে ব্রিটেনে মায়ের ডাক্তারের বিরুদ্ধে কোটি টাকার মামলা করেছেন এক তরুণী। সেই মামলায় জিতেও গেলেন তিনি।
এমন ঘটনা হয়তো জীবনেও কেউ শোনেননি। এই ঘটনা শোরগোল ফেলে দিয়েছে। তরুণীর নাম এভি টোম্বিস (২০)। প্রশ্ন হচ্ছে কেন তিনি তার মায়ের ডাক্তারের বিরুদ্ধে এমন মামলা করেছেন।
ব্রিটিশ গণমাধ্যম বলছে, শারীরিক দুর্বলতা নিয়ে জন্ম হয়েছে এভির। জন্ম থেকেই তিনি স্পাইনা বিফিডা নামে রোগে আক্রান্ত। মেরুদণ্ডের এই অসুখের জন্য কখনও কখনও ২৪ ঘণ্টাই টিউবের সাহায্যে চলতে হয় এভিকে। আর এই রোগের জন্যই এভি ডাক্তার ফিলিপ মিচেলকে আদালতে টেনে নিয়ে যান।
তরুণীর অভিযোগ, অন্তঃসত্ত্বা থাকাকালীন ডাক্তার তার মাকে সঠিক পরামর্শ দেননি। যদি তিনি মাকে বলতেন তার সন্তান স্পাইনা বিফিডায় আক্রান্ত হতে পারে। আর সেই ঝুঁকি কমাতে ফলিক অ্যাসিডযুক্ত খাবার এবং ওষুধ খাওয়া প্রয়োজন। তাহলে হয়তো তার এই অবস্থা হত না। অথবা তাকে জন্ম দিতে চাইতেন না তার মা।
এটি একটি নজিরবিহীন মামলা বলে উল্লেখ করেছেন লন্ডন হাইকোর্ট। বিচারপতির পর্যবেক্ষণ, যদি সঠিক সময়ে এভি’র মাকে এ বিষয়ে অবহিত করা হত, তা হলে তিনি সন্তানধারণের বিষয়ে দেরি করতে পারতেন। শুধু তাই নয়, সুস্থ সন্তানের জন্ম দিতে পারতেন। এভি’র মা একই অভিযোগ তুলেছেন ডাক্তারের বিরুদ্ধে।
এভি’র যুক্তিকে সমর্থন করেই শেষ পর্যন্ত আদালত রায়ে ডাক্তারকে বিপুল অঙ্কের জরিমানার নির্দেশ দিয়েছেন। সূত্র : দ্য সান, মিরর ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ