Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

করোনা প্রতিরোধে জার্মানি টিকা না দেওয়া ব্যক্তিদের দোকান ও বারে নিষিদ্ধ করবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ৯:৪৪ পিএম

জার্মানিতে করোনা মহামারির অবস্থার ভালো না হলে টিকা না দেওয়া ব্যক্তিদের দোকান এবং বারে নিষিদ্ধ করবে দেশটি। চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল বলেছেন, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে জার্মানিতে একটি দেশব্যাপী গণটিকা দেওয়ার আদেশ জারি হতে পারে।-বিবিসি

এদিকে ইউকে সরকার ২০২২ এবং ২০২৩ সালে ব্যবহার করার জন্য ফাইজার এবং মডার্না ভ্যাকসিনের আরও ১১৪ মিলিয়ন ডোজ কেনার চুক্তিতে স্বাক্ষর করেছে। ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমণের পরে চুক্তিগুলি দ্রুততর হয়েছিল বলে জানা যায়। ফাইজারের প্রধান বিবিসিকে বলেছেন, উচ্চ স্তরের সুরক্ষা বজায় রাখতে বার্ষিক জ্যাবগুলোর "প্রয়োজন হতে পারে"। কিন্তু ডব্লিউএইচও উল্লেখ করেছে যে, অনেক দরিদ্র দেশ এখনও তাদের সবচেয়ে দুর্বলদের টিকা দিতে সক্ষম হয়নি।

যুক্তরাজ্যের নিয়ন্ত্রকরা নতুন চিকিৎসা অনুমোদন করেছে, যা উচ্চ ঝুঁকিপূর্ণ প্রাপ্তবয়স্কদের হাসপাতালে ভর্তি এবং মৃত্যু ৭৯% কমাতে পারে। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, ওমিক্রন এখন দক্ষিণ আফ্রিকায় প্রভাবশালী হয়ে উঠেছে এবং নতুন সংক্রমণে তীব্র ভয়াবহতা চালাচ্ছে।

কেন দক্ষিণ আফ্রিকায় ভ্যাকসিন কম গ্রহণ করা হয় : দক্ষিণ আফ্রিকায় ভ্যাকসিনের অসম সরবরাহে সমস্যা দেখা দিলেও দেশটির সরকারকে ডোজ সরবরাহে বিলম্ব করতে হয়েছে বলে বোঝা যায় যে, ওখানে অন্য কিছু চলছে। দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জো ফাহলা পরামর্শ দিয়েছেন যে, "ভুয়া খবর" লোকেদের, বিশেষত অল্প বয়সী গোষ্ঠীগুলোকে টিকা সম্পর্কে অনিশ্চিত করতে ভূমিকা পালন করছে।

ভ্যাকসিনের নিরাপত্তা সম্পর্কে অনেক ভয় আছে, কখনও কখনও ভুল তথ্য বা ভাল তথ্যের অভাব দ্বারা যা চালিত হয়। গুরুতর জটিলতাগুলি অত্যন্ত বিরল, বিস্তৃত ক্লিনিকাল ট্রায়ালের প্রমাণের উপর ভিত্তি করে এবং ইতিমধ্যেই কোটি কোটি লোক টিকা দেয়া হয়েছে।

তিনি বলেন, প্রচারিত কিছু দাবি সম্পূর্ণ মিথ্যা, কিছু সত্যের একটি উপাদানের উপর ভিত্তি করে যে, কিন্তু উদাহরণস্বরূপ বলা যায়, আপনি টিকা দেওয়ার পরেও কোভিডে আক্রান্ত হতে পারেন।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিভাগের সাথে অংশীদারিত্বের গবেষণায় দেখা গেছে যে, এটি কিছু লোক বিশ্বাস করে যে, ভ্যাকসিনগুলো কাজ করে না। তবে এটি এমন নয়, আপনি এখনও কোভিড ধরতে পারেন, তবে বেশিরভাগ লোকের জন্য এটি অনেক বেশি হালকা হবে। কারণ, ভ্যাকসিনগুলো করোনা হ্রাস করে, লোকেদের হাসপাতালের বাইরে রাখে এবং ভাইরাস থেকে মৃত্যুকে ব্যাপকভাবে হ্রাস করে।

চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল বলেছেন, "সংক্রমণের হার কমাতে এবং আমাদের স্বাস্থ্য ব্যবস্থা থেকে চাপ কমাতে" জার্মানির কাছে ঘোষিত কোভিড ব্যবস্থাগুলি "জাতীয় সংহতির একটি কাজ"।তিনি যোগ করেছেন, সংক্রমণের সংখ্যা স্থিতিশীল হয়েছে, তবে অনেক বেশি মাত্রায়। বৃহস্পতিবার জার্মানি ৭৩ হাজার নতুন কোভিড কেস এবং ৩৮৮ জনের মৃত্যুর রেকর্ড করেছে।

জার্মানির জনসংখ্যার মাত্র ৭০% এর নিচে কোভিডের বিরুদ্ধে টিকা দেওয়া হয়েছে, যা ফ্রান্স এবং যুক্তরাজ্য সহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশের তুলনায় কম। জার্মানি অভ্যন্তরে দেখা করতে পারে এমন লোকের সংখ্যাও সীমাবদ্ধ করছে এবং দেশটি উচ্চ সংখ্যক মামলা সহ অঞ্চলগুলিতে নাইটক্লাবগুলি বন্ধ করেও দিচ্ছে।

মার্কেল তার উত্তরসূরি ওলাফ স্কোলজের সাথে নতুন ব্যবস্থা ঘোষণা করেছেন, যিনি পরের সপ্তাহে আনুষ্ঠানিকভাবে চ্যান্সেলর হিসাবে দায়িত্ব গ্রহণ করতে প্রস্তুত। স্কোলজ বলেছেন যে, জার্মানি একটি "খুব, খুব কঠিন পরিস্থিতির" মধ্যে রয়েছে এবং সংক্রমণের নতুন তরঙ্গ থামানোর জন্য টিকাবিহীন লোকদের টিকা নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন