Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

টেস্ট ‘পরীক্ষায়’ পাস সাকিব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

কয়েক দিন ধরে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বেশ নিয়মিত সাকিব আল হাসান। সকালবেলা দ্রুতই চলে আসছেন। ব্যক্তিগত উদ্যোগে অনুশীলন করছেন। গতকালও তাই করলেন। আগের দিন চট্টগ্রাম থেকে ফেরা বাংলাদেশ দলের অনুশীলন ছিল বেলা দেড়টা থেকে। কিন্তু সাকিব চলে এলেন বেলা ১১টা বাজতেই। প্রায় আড়াই ঘণ্টা ধরে মিরপুরের ইনডোরে নিবিড় ব্যাটিং অনুশীলন চালিয়ে যান সাকিব।
তিনজন পেস বোলার সাকিবকে নেটে বোলিং করেছেন। ছিলেন বাঁহাতি স্পিনার, অফ স্পিনার আর লেগ স্পিনারও। সাকিব তার একাডেমি থেকেই এই ছয়জন বোলার নিয়ে এসেছিলেন। ঘণ্টাখানেক ব্যাটিং অনুশীলন শেষে সাকিব ড্রেসিংরুমের দিকে আসেন। পুরোটা সময় টেস্ট মেজাজের ব্যাটিং করে গেছেন এই বাঁহাতি অলরাউন্ডার।
দলছুট হয়ে একা অনুশীলনের পিছনে সবচেয়ে কারণ ছিল জৈব সুরক্ষা বলয়ের বাইরে থাকা। শর্ত ছিল কোভিড-১৯ পরীক্ষার ফল হাতে পেলেই সুযোগ মিলবে জাতীয় দলের বলয়ে প্রবেশের। অনুশীলনের আগে দেয়া সেই পরীক্ষার ফল পান দুপুরে। আর তাতে গতকালই দলের সঙ্গে যোগ দেন দেশসেরা এই অলরাউন্ডার। পরে দিনের বাকিটা সময় অনুশীলন সেরেছেন সতীর্থদের সাথেই। বিকেলে তাকে মূল মাঠে রানিং করতে দেখা যায়। সকাল থেকে বিকেল পর্যন্ত টানা প্রস্তুতিতে দেখা যায় এই তারকাকে। একই নিয়ম প্রযোজ্য ছিল টেস্ট দলের নতুন সংযুক্তি ওপেনার মোহাম্মদ নাঈমের ক্ষেত্রেও। তিনিও পেরিয়েছেন এই বৈতরণী।
হ্যামস্ট্রিংয়ের চোটে টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ দুই ম্যাচ খেলা হয়নি সাকিবের। এরপর তিনি চলে যান যুক্তরাষ্ট্রে। এই চোটের কারণেই পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ও প্রথম টেস্টে তাকে না পাওয়ার কথা জানায় বিসিবি। প্রথম টেস্ট চলাকালীন এই তারকা মাস্কো-সাকিব একাডেমিতে গিয়ে নিজ উদ্যোগে করেন অনুশীলন। তখনই আঁচ পাওয়া যায় দ্বিতীয় টেস্টে তার ফেরার কথা। অনুমিতভাবে তাকে দলে রেখেই দেওয়া হয় স্কোয়াড। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেললেও ব্যক্তিগত কারণে সাকিব নিউজিল্যান্ড সফরে যাচ্ছেন না বলে জানা গেছে।
আগামীকাল থেকে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট। প্রথম টেস্টে ৮ উইকেটে হেরে এরমধ্যে সিরিজে পিছিয়ে আছে মুমিনুল হকের দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

১৩ ডিসেম্বর, ২০২১
৯ ডিসেম্বর, ২০২১
৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন