Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

এইচএসসি-আলিম সমমানের পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৪৫৯৩

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ছিলেন ৪ হাজার ৫৯৩ জন। পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে বহিষ্কার করা হয়েছে ৩ জনকে। এদিন নয়টি সাধারণ বোর্ডের অধীনে অনুষ্ঠিত পদার্থবিজ্ঞান এবং সাধারণ বিজ্ঞান ও খাদ্য পুষ্টি বিজ্ঞান প্রথম পত্র ও লঘু সংগীত প্রথম পত্র এবং মাদরাসা বোর্ডের অধীনে কুরআন মাজিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, এইচএসসি পরীক্ষার প্রথম দিন সকালে পদার্থবিজ্ঞান পরীক্ষায় ঢাকা বোর্ডের ১ হাজার ৭৯৯ জন, চট্টগ্রাম বোর্ডে ২৩১ জন, রাজশাহী বোর্ডে ৬৮৪ জন, বরিশাল বোর্ডের ২১৬ জন, সিলেট বোর্ডের ১৫৫ জন, দিনাজপুর বোর্ডের ৫৬৩ জন, কুমিল্লা বোর্ডের ৪৩৩ জন, ময়মনসিংহ বোর্ডের ২১১ জন এবং যশোর বোর্ডের ২৯৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় দিনাজপুর বোর্ডের দুইজন ও যশোর বোর্ডের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ পরীক্ষায় কোনো কক্ষ পরিদর্শক বহিষ্কার হয়নি। এদিকে এইচএসসি পরীক্ষার প্রথম দিন দুপুরে সাধারণ বিজ্ঞান ও খাদ্য পুষ্টি বিজ্ঞান প্রথম পত্র ও লঘু সংগীত প্রথম পত্র পরীক্ষায় ঢাকা বোর্ডের ১ জন, রাজশাহী বোর্ডের ৪ জন, বরিশাল বোর্ডের ১ জন ও দিনাজপুর বোর্ডের ২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় কোনো পরীক্ষার্থী বা কোনো কক্ষ পরিদর্শক বহিষ্কার হয়নি।

আগামী রোববার এইচএসসির যুক্তিবিদ্যা ১ম পত্র ও দুপুর দুইটা থেকে সাড়ে তিনটায় হিসাববিজ্ঞান ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাদরাসা বোর্ডের দ্বিতীয় পরীক্ষা হাদিস ও উসূলুল হাদিস পরীক্ষা হবে সোমবার।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে পাওয়া তথ্যমতে, এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষা দিচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৬৩ হাজার ১১৩ জন। ছাত্রী পাঁচ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিচ্ছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এতে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন। ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম বা ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। এতে ছাত্র এক লাখ চার হাজার ৮২৭ জন। ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ