Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

বুয়েটে স্তন ক্যান্সার সচেতনতায় সেমিনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

বুয়েট বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং সোসাইটি (বিএমইএস) প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের জন্য স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক সেমিনার করেছে। অনুষ্ঠানে স্তন ক্যান্সার থেকে আরোগ্য লাভ করা বুয়েটের প্রাক্তন ছাত্রী নবনিতা ইসলাম উপস্থিত ছিলেন এবং বাংলাদেশ ক্যান্সার এওয়ারনেস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও জেনেরাল সেক্রেটারি ড. মাসুমুল হক কর্মশালা পরিচালনা করেন। ক্যান্সার নিয়ে বর্তমান প্রজন্মকে সচেতন করার লক্ষ্যে বুয়েট অডিটোরিয়ামে গতকাল বৃহস্পতিবার সকালে বাংলাদেশ ক্যান্সার এওয়ারনেস ফাউন্ডেশনের সহযোগিতায় এই সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত বুয়েট বিএমইএস এর উপদেষ্টা ড. মুহাম্মদ তারিক আরাফাত বক্তব্য প্রদান করেন। তিনি বুয়েট বিএমইএস স্টুডেন্ট চ্যাপ্টার গঠন করার উদ্দেশ্য ও চ্যাপ্টারের পরবর্তী গুরুত্বপূর্ণ কার্যক্রম তুলে ধরেন। ক্যান্সারের মত দুরারোগ্য ব্যাধি নির্মূলে প্রয়োজন স্বয়ংসম্পূর্ণ স্বাস্থ্যখাত যা বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ার এবং ডাক্তারদের সমন্বিত প্রচেষ্টায় সম্ভব।

অনুষ্ঠানে জানানো হয়, ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী মহিলাদের মধ্যে স্তন ক্যান্সার অন্যতম। প্রাথমিকভাবে ক্যান্সার শনাক্ত করা গেলে এবং সঠিক সময়ে সঠিক চিকিৎসা পেলে সুস্থ হওয়া সম্ভব। রক্ষনশীল পরিবারের নারীরা সাধারণত জড়তা থেকেই রোগ সম্পর্কে কাউকে কিছু জানাতে চান না। জড়তা কাটিয়ে প্রাথমিক অবস্থায় নিরাময়ের ব্যবস্থা নিতে হবে। বুয়েট বিএমইএস এর উদ্যোগে বুয়েটে প্রথম বারের মত স্তন ক্যান্সার বিষয়ক নীরবতা ভাঙার উদ্দেশ্যে এই কর্মশালা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ড. মাসুমুল হক ক্যান্সারের প্রাথমিক লক্ষন, স্ক্রিনিং এর উপায়, স্বাস্থ্যকর জীবনযাত্রা সম্পর্কে শিক্ষার্থীদের বিস্তারিত ধারণা দেন।

নবনিতা ইসলাম অনুষ্ঠানে পিএইচডিরত অবস্থায় ক্যান্সার ধরা পরার পর চিকিৎসা থেকে শুরু করে শারিরীক ও মানসিকভাবে ক্যান্সারকে মোকাবেলা করার অনুপ্রেরণাযোগানো গল্প বলেন।
অনুষ্ঠানের এক পর্যায়ে অংশগ্রহণকারীদের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন এবং অনুষ্ঠান শেষে পুরষ্কার বিতরণ করা হয়। সচেতনতায় সম্ভব হবে ক্যান্সার জয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুয়েট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ