Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইউরোপের বৃদ্ধদের সংখ্যা বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ৫:৫৩ পিএম

ইউরোপীয়রা বয়স্ক মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং সন্তান জন্মদানের হার কমে যাচ্ছে। তাই আগামী কয়েক দশকে ইউরোপের জনসংখ্যা হ্রাস পাবে। গবেষণা সংস্থা গিলেডের সাম্প্রতিক এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

গত বৃহস্পতিবার ইউরোপের জনসংখ্যা বিশেষজ্ঞ এবং সরকারী কর্মকর্তারা মহাদেশের জনসংখ্যা নিয়ে আলোচনা করতে বুলগেরিয়ার রাজধানী সোফিয়াতে দ্বিতীয় দিনের জন্য বৈঠক করেন। প্রতিবেদনে বলা হয়েছে, পূর্ব ইউরোপের জনসংখ্যা (রাশিয়া সহ) ২০০০ সালে ৩০ কোটি ছিল কিন্তু ২০৭৫ সালের মধ্যে তা ২৫ কোটিতে নেমে আসবে৷

বুলগেরিয়ার ১৯৮৮ সালে জনসংখ্যা ছিল সর্বোচ্চ ৮৯ লাখ যা বর্তমানে ৬৯ লাখে দাঁড়িয়েছে৷ এই ধরনের পরিসংখ্যান অনেক ত্রৈমাসিকে উদ্বেগ সৃষ্টি করে। তবে জাতিসংঘের জনসংখ্যা তহবিলের কর্মকর্তারা এ বিষয়ে খুব একটা গুরুত্ব দিতে রাজি নন। তারা বলছেন, এটা ‘উদ্বেগ এবং ধ্বংসের আখ্যান পিছনে ছেড়ে যাওয়ার সময়’।

ইউরোপের এই পুরানো প্রজন্ম মহাদেশটির সবচেয়ে বড় অব্যবহৃত সম্পদগুলোর মধ্যে একটি হতে পারে। ইউরোপীয়রা শুধু বেশিদিন বাঁচে না বরং তাদের স্বাস্থ্যও বেশিদিন ধরে রাখে। চ্যালেঞ্জ হল তারা যাতে দীর্ঘ সময়ের জন্য কাজ করার উপযুক্ত থাকে তা নিশ্চিত করা। সূত্র: দ্য ইকনোমিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ