Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাতিয়া ভাসানচর আশ্রায়ন কেন্দ্রে জাতিসংঘের স্পেশাল টিম

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ৭:১৫ পিএম

ভাসানচরে এসেছে জাতিসংঘের উচ্চ পর্যায়ের আরও একটি দল। এটি জাতিসংঘের স্পেশাল টিম হিসেবেই চিহ্নিত।

শুক্রবার ওই টিমের সদস্যরা ভাসানচরে অবস্থানরত রোহিঙ্গাদের সার্বিক খোঁজখবর নিয়েছেন বলে জানা গেছে। এ নিয়ে ভাসানচরে বর্তমানে জাতিসংঘের ৩৭ জন কর্মকর্তার অবস্থান রয়েছে।

ভাসানচর আশ্রয়ন প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক কমান্ডার আনোয়ারুল কবীর গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি আরও জানান, ভাসানচরমুখী নৌবাহিনীর জাহাজ ডলফিন তখনও কূল থেকে কিছুটা দূরে। তারপরেও পল্টুনে দাঁড়িয়ে হাত নেড়ে জাহাজে থাকা কর্মকর্তাদের স্বাগত জানান আগে থেকে অবস্থানরত কর্মকর্তারা। জাহাজ ঘাটে নোঙর করতেই একে একে নেমে আসেন ১৩ সদস্যের পুরো দল। আর তাদের আনুষ্ঠানিকভাবে বরণ করেন নৌ বাহিনীর কর্মকর্তারা। এ দলে রয়েছেন ইউএনএইচসিআর-এর ১২ জন এবং বাকি ১ জন ডব্লিউএফপির।
২০২০ সালের ৩ ডিসেম্বর থেকে রোহিঙ্গারা ভাসানচরমুখী হলেও জাতিসংঘের কোনো তৎপরতা ছিল না। পরবর্তীতে সরকারের সাথে চুক্তির পর গত ১ নভেম্বর ভাসানচরে আসে ২১ সদস্যের জাতিসংঘের প্রথম দলটি। বিদেশি বিভিন্ন মিশনের সদস্যরা আসায় নিরাপত্তাও জোরদার করা হচ্ছে ভাসানচরে। বৃহস্পতিবারই নিরাপত্তার বহরে যুক্ত হয়েছেন শতাধিক আনসার এবং এপিবিএন সদস্য। দ্বিতীয় পর্যায়ে সাত দফায় ১৯ হাজার রোহিঙ্গাকে আনা হয়েছে ভাসানচরে। আরও ৮০ হাজার রোহিঙ্গাকে পর্যায়ক্রমে ভাসানচরে আনা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ