Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

সিন্ডিকেট ভেঙ্গে বাজার নিয়ন্ত্রণ করুন

ইসলামী আন্দোলন বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ৭:১৯ পিএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, সরকার সিন্ডিকেট ভেঙ্গে বাজার নিয়ন্ত্রণ করতে না পারায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য লাগামহীনভাবে বাড়ছে। তিনি বলেন, সরকার নিত্য পণ্যের বাজার নিয়ন্ত্রণে পুরোপুরিভাবে ব্যর্থ হয়েছে। করোনাকালীন এ সময়ে অসাধু ব্যবসায়ীরা তাদের অসৎ উদ্দেশ্য হাসিল করার জন্য পণ্যসামগ্রী মজুত করে রাখছে। ফলে সাধারণ মানুষের ভোগান্তির সীমা শতগুণ বেড়ে যাচ্ছে। চাহিদা ও জোগানের মধ্যে ভারসাম্যহীনতা, কৃত্রিম অভাব সৃষ্টিকারী, মজুতদারি, মুদ্রাস্ফীতি ও কালোবাজারি ইত্যাদি দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম কারণ। চোরাকারবারি ও অসাধুব্যবসায়ীরা আজ সারা দেশে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে দুর্নীতির রাজত্ব কায়েম করেছে। এ ঊর্ধ্বগতি জনজীবনে এক অস্বস্তিকর অবস্থার সৃষ্টি করেছে। ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিস যেমন চাল, ডাল, তেল, পেঁয়াজ, তরি তরকারি কিনতে গিয়েও সাধারণ মানুষকে হিমশিম খেতে হচ্ছে।

আজ শুক্রবার এক বিবৃতিতে মাওলানা ইউনুছ আহমাদ আরো বলেন, বর্তমান সময়ে দ্রব্যমূল্য বৃদ্ধি একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বৈশ্বিক মহামারির সংকটকালে মুনাফালোভী প্রতারকদের এমন আচরণ মোটেই কাম্য নয়। তাই দ্রব্যমূল্যের লাগামহীন বৃদ্ধি রোধে অসাধু ব্যবসায়ী ও মজুতদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। একচেটিয়া ব্যবসা বন্ধ করতে হবে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের উৎপাদন বৃদ্ধি করতে হবে। প্রয়োজনে সরকারকে ভর্তুকি দিতে হবে। ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির ব্যাপক ব্যবস্থা করতে হবে, পণ্য সংরক্ষণ, মজুতকরণ এবং পণ্য পরিবহণে নিরাপত্তা নিশ্চিতকরণ করতে হবে। তবেই বাজারে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা সম্ভব এবং এ অভিশাপ থেকে মুক্তি পাওয়া সম্ভব। তিনি অবিলম্বে বাজার নিয়ন্ত্রণ করে সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে সাধারণ মানুষকে দু’মুঠো ভাত খেয়ে বেঁচে থাকার ব্যবস্থা করতে সরকারের প্রতি দাবি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী আন্দোলন বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ