Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ বন্ধ করুন

লোকসভায় সরব তৃণমূল সাংসদ নুসরত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির বেসরকারিকরণের দিকে ঝুঁকছে কেন্দ্রীয় সরকার। এর বিরোধিতায় বরাবরই সরব হয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে বাংলার শাসকদল তৃণমূল। আর সংসদের শীতকালীন অধিবেশনে এবার কেন্দ্রের এহেন পদক্ষেপের বিরুদ্ধে নিজের বক্তব্য পেশ করলেন তৃণমূলের তারকা সাংসদ নুসরত জাহান। কেন্দ্রের এ সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে তার মত, সংসদে এ সম্পর্কে বিবৃতি দিন প্রধানমন্ত্রী। লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থা নিয়ে কেন্দ্র কী ভাবছে, তা স্পষ্ট করুন প্রধানমন্ত্রী।

কোল ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া, সেল- এর মতো একাধিক লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণের পরিকল্পনা করছে কেন্দ্র। আমজনতার আর্থিক উন্নয়নের জন্য তৈরি এসব সংস্থার দায়িত্ব আচমকাই ছেড়ে দিতে চায় কেন্দ্র। সেই কারণে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এর বিরোধিতায় বরাবরই সবচেয়ে বেশি সরব হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। বারবার বিজেপিকে বিঁধতে গিয়ে এই প্রসঙ্গ তুলে এনেছেন তৃণমূল সুপ্রিমো। এসব সিদ্ধান্তের মাধ্যমে দেশের আর্থিক পরিস্থিতিকে আরও দুর্বল করে দেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলেছেন তিনি।

এবার লোকসভায় দলীয় লাইন মেনেই সরব হলেন বসিরহাটের তারকা সাংসদ নুসরত জাহান। শীতকালীন অধিবেশন চলাকালীন গতকাল শুক্রবার সংসদের নিম্নকক্ষে দাঁড়িয়ে নুসরত স্পষ্ট বলেন, লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির শেয়ার বিক্রির মাধ্যমে সরকার এখন কোষাগার ভরাতে চাইছে। কিন্তু কেন লাভজনক সংস্থার উপর এই কোপ? যদি বেসরকারিকরণের পথেই হাঁটতে হয়, তবে রুগ্ন সংস্থাগুলিকে বিক্রি করে পুনরুজ্জীবনের উদ্যোগ নেওয়া হোক। সরকারের কাছে আমার অনুরোধ যে পিপিপি মডেলে সেসব অলাভজনক সংস্থাগুলিকে বিক্রির ব্যবস্থা করা হোক। সূত্র : হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তৃণমূল সাংসদ নুসরত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ