Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জার্মানিতে টিকা না নেয়াদের জীবন আরো কঠিন হলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

জার্মানিতে যারা টিকা নেননি তারা এখন থেকে শুধু মুদিখানা ও ওষুধের দোকানে যেতে পারবেন। অন্য কোনো দোকান বা রেস্টুরেন্টে যেতে পারবেন না। মিউজিয়াম কিংবা মুভি থিয়েটারেও নয়। জার্মানির বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ও আগামী সপ্তাহে চ্যান্সেলরের দায়িত্ব নিতে যাওয়া ওলাফ শলৎস বৃহস্পতিবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

জার্মানিতে এখন করোনার চতুর্থ ঢেউ চলছে। বৃহস্পতিবার সকাল ১০টা পর্যন্ত হিসেব বলছে, শেষ ২৪ ঘণ্টায় ৭৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এই সময়ে মারা গেছেন ৩৮৮ জন। ভাইরোলজিস্টরা বলছেন, দেশের একটা বড় অংশের মানুষের মধ্যে টিকার প্রতি অনীহা এত বেশি সংক্রমণের একটা বড় কারণ। জার্মানিতে মাত্র ৬৯ শতাংশ মানুষ টিকা নিয়েছেন, যা পশ্চিম ইউরোপে টিকা নেয়ার সবচেয়ে কম হারের দেশগুলোর মধ্যে একটি। বৃহস্পতিবারের বৈঠকে আরো যেসব সিদ্ধান্ত হয়েছে : টিকা বাধ্যতামূলক করতে একটি এথিকস কমিটিকে আইন তৈরি করতে বলা হবে। এরপর সংসদে সেটা নিয়ে আলোচনার পর নতুন বছরের প্রথম দিকে ভোট অনুষ্ঠিত হবে। ম্যার্কেল ও শলৎস টিকা বাধ্যতামূলক করার পক্ষে তাদের সমর্থন জানিয়েছেন। ফুটবল স্টেডিয়ামে সর্বোচ্চ ১৫ হাজার দর্শক ঢুকতে পারবে। ডিপিএ, রয়টার্স, এএফপি, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন