Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণফোরামের সভাপতি মন্টু সাধারণ সম্পাদক সুব্রত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১১:৫৯ পিএম

ড. কামাল হোসনকে বাদ দিয়ে ষষ্ঠ জাতীয় কাউন্সিলে নতুন নেতৃত্বে ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিভক্ত হলো গণফোরাম। দলটির নতুন সভাপতি হয়েছেন মোস্তফা মহসিন মন্টু এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী। গতকাল শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে সংগঠনটির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে বিকালের সাংগঠনিক সভায় কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে নির্বাচন কমিটির মধ্য দিয়ে ১৫৭ সদস্যের নতুন কমিটির নাম ঘোষণা করা হয়। নির্বাচনী অধিবেশনে সভাপতিত্ব করেন অ্যাডভোকেট মহসিন রশিদ। নির্বাচন কমিটির পক্ষে নাম পড়ে শোনার অধ্যাপক আবু সাইয়িদ ও অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিক।

আওয়ামী লীগ থেকে বেরিয়ে ১৯৯৩ সালে ২৯ আগস্ট ড. কামাল হোসেন ও সিপিবি থেকে বেরিয়ে আসা সাইফুদ্দিন আহমেদ মানিকের নেতৃত্বে প্রতিষ্ঠা হয় গণফোরাম। সেই থেকে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

গত বছর পঞ্চম কাউন্সিলের পর ড. কামাল হোসেন দলটির দীর্ঘদিনের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুকে বাদ দিয়ে ড. রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদক ঘোষণা করলে গণফোরামে বিভক্তি সৃষ্টি হয়। নেতারা দুই অংশে বিভক্ত হয়ে কিছু নেতাকে বহিস্কার,পাল্টা বহিস্কার করে। এর ধারাবাহিকতায় দুই গ্রুপ আলাদা বর্ধিত সভাও করে জাতীয় প্রেসক্লাবে।

অবশেষে দলটির প্রতিষ্ঠার ২৮ বছর পর ড. কামাল হোসেনকে বাদ দিয়ে গণফোরামের একাংশ আলাদা কমিটি ঘোষণা করে আনুষ্ঠানিকভাবে বিভক্ত হলো। এই কমিটিতে ড. কামাল হোসেনের সাথে যারা আছেন তাদের কারো নাম নেই।

দলীয় প্যাডে সংগঠনের যুগ্ম সম্পাদক লতিফুল বারী হামিমের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ১৫৭ সদস্যের কমিটি নাম গণমাধ্যমে পাঠানো হয়। এই কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৭ সদস্যের নির্বাহী পরিষদ ও ২০ সদস্যের প্রেসিডিয়াম রয়েছেন। এছাড়া ২৮ সদস্যের সম্পাদক মন্ডলী ও ৮৮ সদস্যের সদস্য রয়েছেন।

দলটির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম ৭ সদস্যের নির্বাহী পরিষদে রয়েছেন, মোস্তফা মহসিন মন্টু, অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক,মহসিন রশিদ, মহিউদ্দিন আব্দুল কাদের ও আইয়ুব খান ফারুক। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন কমিটি ঘোষণার পর কাউন্সিলরা করতালি দিযে নতুন কমিটিকে স্বাগত জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ