Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

জোরে ঢেকুর তুলে রেকর্ড!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১১:৫৮ পিএম

প্রকাশ্যে ঢেকুর তোলাকে অভদ্রতা মনে করেন অনেকে। এ জন্য জনসমাগমে কোনো কারণে ঢেকুর তুলে ফেললে অনেকেই ক্ষমা চেয়ে নেন। তবে উচ্চ শব্দে ঢেকুর তুলে খ্যাতি পেয়েছেন অস্ট্রেলিয়ার নেভিল শার্প। এই কারণে রেকর্ড করেছেন তিনি।
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে গত মঙ্গলবার বলা হয়েছে, বর্তমান বিশ্বে পুরুষদের মধ্যে সবচেয়ে জোরে ঢেকুর তুলতে পারেন নেভিল শার্প। তিনি অস্ট্রেলিয়ার নর্দান টেরিটরির ডারউইন শহরে বসবাস করেন। গত ২৯ জুলাই গিনেস কর্তৃপক্ষ নেভিলের ঢেকুর তোলার বিশেষ এই যোগ্যতা পরিমাপ করে। এ সময় দেখা গেছে, তিনি সর্বোচ্চ ১১২ দশমিক ৪ ডেসিবেল আওয়াজের ঢেকুর তুলতে সক্ষম হন। নেভিলের একেকটি ঢেকুরের আওয়াজ ইলেকট্রিক ড্রিলের চেয়ে বেশি। এমনকি কোনো কোনো বাদ্যযন্ত্রের চেয়ে জোরে আওয়াজ তুলে ঢেকুর দেন তিনি। আর এই বিশেষ যোগ্যতার কারণে দীর্ঘ এক দশকের বেশি সময় পর সবচেয়ে জোরে ঢেকুর তোলার বিশ্ব রেকর্ড ভেঙে দিয়েছেন নেভিল। এ জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছে তার।
প্রথম সবচেয়ে জোরে ঢেকুর তোলার বিশ্ব রেকর্ড গড়েছিলেন যুক্তরাজ্যের পল হান। ২০০৪ সালে তিনি এই রেকর্ড গড়েন। তখন তার ঢেকুরের আওয়াজ ছিল ১০৪ দশমিক ৯ ডেসিবেল। এখন থেকে এক যুগ আগে পল তার নিজের রেকর্ড ভাঙেন। ওই সময় তিনি ১০৯ দশমিক ৯ ডেসিবেল আওয়াজের ঢেকুর তোলেন। এবার পরের সেই রেকর্ড ভেঙেছেন অস্ট্রেলিয়ার নেভিল। গিনেস বুকে নাম ওঠায় ভীষণ খুশি নেভিল। এই রেকর্ড অর্জনের জন্য বছরের পর বছর ধরে তিনি তার স্ত্রীর অনুপ্রেরণা ও সহায়তায় অনুশীলন করেছেন। অনুশীলনের ফলও পাওয়া গেছে। এই বিষয়ে নেভিলের বড় বোন স্যান্ডি হার্ট বলেন, ‘শৈশব থেকেই নেভিল অন্য ভাইবোনদের তুলনায় জোরে ঢেকুর তুলতে পারত। নেভিলের যখন ছয় বছর বয়স, তখনই আমরা তার এই বিশেষ গুণ সম্পর্কে জানতে পারি।’ এদিকে গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে নারীদের মধ্যে সবচেয়ে জোরে ঢেকুর তুলতে পারেন এলিসা কাগনোনি। ইতালির এই নারী ২০০৯ সালের ১৬ জুন ১০৭ ডেসিবেল আওয়াজের ঢেকুর তুলে বিশ্ব রেকর্ড করেছেন। সূত্র : এবিসি নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেভিল শার্প

৩ ডিসেম্বর, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ