Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইউএস স্টেট ডিপার্টমেন্ট ও হোয়াইট হাউসের সামনে বিএনপি’র মানববন্ধন

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১১:৫৬ পিএম

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত কারামুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে যুক্তরাষ্ট্র বিএনপি ইউএস স্টেট ডিপির্টমেন্ট ও হোয়াইট হাউসের সামনে মানববন্ধন এবং প্রতীকী অনশন আর বিক্ষোভ সমাবেশ করেছে। গত বুধবার অপরাহ্নে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী কমিটি, যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা এ কর্মসূচির আয়োজন করে। প্রচÐ ঠাÐা উপক্ষো করে বিপুল সংখ্যক নেতা-কর্মী এই সমাবেশে যোগ দেন। সমাবেশ থেকে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিদেশে সুচিকিৎসা নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার প্রত্যয় ঘোষণা করা হয়। সমাবেশ থেকে ‘রিলিজ খালেদা জিয়া, ফ্রি ডেমোক্রেসি ইন বাংলাদেশ’ ইত্যাদি শ্লোগান দেয়া হয়।

বিএনপি নেতা জিল্লুর রহমান জিল্লু ও মিজানুর রহমান ভ‚ঁইয়া মিল্টনের নেতৃত্বে দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত স্টেট ডিপার্টমেন্টের সামনে এই মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি জে. বিøঙ্কেন বরাবর স্বারকলিপি প্রদান করা হয়। এরপর বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ ও প্রতীকী অনশন অনুষ্ঠিত হয়। এখানে কেন্দ্রীয় বিএনপি নেতা বেবী নাজনীন নেতা-কর্মীদের পানি পান করিয়ে প্রতীকী অনশন শেষ করেন। এছাড়াও দলের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের দায়িত্বশীল জনপ্রতিনিধি বরাবর সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার প্রয়োজনীয় চিঠি ও তথ্যাদি প্রেরণ করা হয় বলে বিএনপি নেতা জিল্লুর রহমান ও মিজানুর রহমান ভ‚ঁইয়া জানান।

উভয় সমাবেশে বিএনপির কেন্দ্রীয় সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, বাংলাদেশের জনপ্রিয় সংগীত শিল্পী বেবী নাজনীন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি, যুক্তরাষ্ট্র’র আহŸায়ক জিল্লুর রহমান জিল্লু ও সদস্য সচিব মিজানুর রহমান ভ‚ঁইয়া মিল্টন ছাড়াও উল্লেখযোগ্য দলীয় নেতা-কর্মীদের মধ্যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সিনিয়র যুগ্ম আহŸায়ক শরাফত হোসেন বাবু, যুগ্ম আহবায়ক জসিম উদ্দীন ভ‚ঁইয়া, আবদুস সবুর, হেলাল উদ্দীন ও এবাদ চৌধুরী, উপদেষ্টা মার্শাল মুরাদ, সিনিয়র যুগ্ম সদস্য সচিব মোশারফ হোসেন সবুজ, ওয়াশিংটন বিএনপি সভাপতি হাফিজ খান সোহায়েল, ভার্জিনিয়া বিএনপি আহবায়ক জহির খান, সদস্য সচীব তোফায়েল আহমেদ, ম্যারিল্যান্ড বিএনপি আহবায়ক শাহিদ খান, সদস্য সচিব ইঞ্জিনিয়ার সেলিম আহমেদ, উদযাপন কমিটির যুগ্ম আহবায়ক মাকসুদুল হক চৌধুরী, বীর মুক্তিযোদ্বা মীর মশিউর রহমান, ভার্জিনিয়া বিএনপি নেত্রী কামরুন্নাহার কনা প্রমুখ অংশ নেন।

বিক্ষোভ সমাবেশ বক্তারা বলেন, বেগম খালেদা জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে চলে এসেছেন। প্রচন্ড ঝুঁকির মধ্যে রয়েছে তার জীবন। উদ্বেগজনকভাবে দেশের বৃহত্তম দলের নেত্রী চিকিৎসাধীন অবস্থায় ধুঁকছেন। দেশে চিকিৎসা দেয়ার মতো আর কিছু বাকি নেই। বেগম জিয়ার জীবন রক্ষা করতে হলে অবিলম্বে বিদেশে উন্নত চিকিৎসা প্রয়োজন।

উল্লেখ্য, নিউইয়র্ক ছাড়াও ওয়াশিংটন ডিসি, ভার্জেনয়া, মেরিল্যান্ড, নিউজার্সী, পেনেসেলভেনিয়া, কানেকটিকাট প্রভৃতি রাজ্য থেকে বিপুল সংখ্যক দলীয় নেতা-কর্মী বাস ও প্রাইভেট কারযোগে সমাবেশে যোগ দেন।

 

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ