Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ. আফ্রিকায় ওমিক্রনে আক্রান্ত শিশুদের সংখ্যা বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ১১:১৭ এএম

দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনে আক্রান্ত শিশুদের সংখ্যা বাড়ছে। দেশটির শীর্ষ চিকিৎসা বিষয়ক উপদেষ্টা জানান, এরইমধ্যে হাসপাতালগুলোতে বিপুল সংখ্যক শিশুকে ভর্তি করা হয়েছে যাদের বয়স ৫ বছরেরও কম।

দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা বলছেন, মহামারির আগের যে কোনো ঢেউয়ের তুলনায় করোনার নতুন ধরন অনেক বেশি ছড়াচ্ছে দেশটিতে। শিশুরা ওমিক্রনে আক্রান্ত হওয়া উদ্বেগ দেখা দিয়েছে অভিভাবকদের মাঝে। এরপরেই রয়েছে বয়স্কদের আক্রান্ত হওয়ার সংখ্যা। কর্তৃপক্ষ বলছে, যাদের বয়স ৬০ বছরের বেশি তারাই মূলত আক্রান্ত হচ্ছেন বেশি
বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন পর্যন্ত নতুন ধরনটিকে অতি সংক্রামক বলে ধারণা করছে। তবে এই ভ্যারিয়েন্ট কতটা শক্তিশালী তা জানতে আরও সপ্তাহখানেক সময়ের প্রয়োজন বলে জানিয়েছে ডব্লিউএইচও। এদিকে আরও তিন দেশে শনাক্ত হয়েছে ওমিক্রন ভ্যারিয়েন্ট। এ নিয়ে প্রায় ৪০ দেশে অস্তিত্ব মিলেছে ভাইরাসটির।
প্রসঙ্গত, গত ২৪ নভেম্বর ওমিক্রন ভ্যারিয়েন্টের বিষয়ে প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) রিপোর্ট করেছিলো দক্ষিণ আফ্রিকায়। কিন্তু সাম্প্রতিক তদন্তে জানা যাচ্ছে, এর বহু আগেই বিভিন্ন দেশে ছড়াতে শুরু করেছিলো ভ্যারিয়েন্টটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ