Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মিশিগানে স্কুলে গুলিবর্ষণ : হত্যার অভিযোগে যেকারণে বন্দুকধারীর বাবা-মা অভিযুক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ১১:৪৬ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানের অক্সফোর্ড হাইস্কুলে গুলিবর্ষণের ঘটনায় হত্যার অভিযোগে বন্দুকধারীর বাবা-মাকে অভিযুক্ত করা হয়েছে। স্কুল কর্তৃপক্ষ জেমস এবং জেনিফার ক্রাম্বলির জন্য একটি পলাতক পরোয়ানা জারি করেছে, যারা বন্দুকের তাণ্ডবের আগে সতর্কতা চিহ্ন উপেক্ষা করার অভিযোগে অভিযুক্ত।-বিবিসি

 

ইথান ক্রাম্বলি (১৫) এসপ্তাহে ডেট্রয়েট থেকে প্রায় ৩৫ মাইল (৬০ কিলোমিটার) উত্তরে অক্সফোর্ডে সহপাঠীদের গুলি করার জন্য তার বাবার বন্দুক ব্যবহার করার দায়ে অভিযুক্ত। তিনি সন্ত্রাসবাদসহ একাধিক অভিযোগে দোষী নন। জেমস এবং জেনিফার ক্রাম্বলি চারবার আদালতের মুখোমুখি হচ্ছেন। ওকল্যান্ড কাউন্টির কর্তৃপক্ষ মার্কিন মিডিয়াকে বলেছে যে, ক্রাম্বলির আইনজীবীরা ফোনে তাদের সাথে যোগাযোগ করতে না পারায় তারা বর্তমানে এই জুটির সন্ধান করছেন।

 

ওকল্যান্ড কাউন্টি শেরিফ মাইকেল বাউচার্ড সিএনএনকে বলেছেন, যদি তারা মনে করে যে, তারা পালিয়ে যাবে, তবে তারা তা পারবে না। তিনি বলেছিলেন যে, তার বেশ কয়েকজন গোয়েন্দা, এফবিআই এবং ইউএস মার্শাল সার্ভিস এই দম্পতিকে খুঁজছে। কিন্তু বিবিসি আইনজীবী শ্যানন স্মিথ এবং মেরিয়েল লেহম্যানের কাছে টেক্সট বার্তার মাধ্যমে একটি যৌথ বিবৃতিতে বলেছেন যে, ক্রাম্বলিরা আইন প্রয়োগ থেকে পালিয়ে যাচ্ছে না এবং "নিজের নিরাপত্তার জন্য" শুটিংয়ের রাতে শহর ছেড়েছিল।

 

তারা যোগ করেছে যে, এই জুটি তাদের অভিযোগের উত্তর দিতে ফিরে আসবে, যা শুক্রবার পরে অনুষ্ঠিত হবে বলে আশা করা হয়েছিল। মঙ্গলবার গোলাগুলিতে চারজন নিহত ও সাতজন আহত হয়েছিল। নিহতরা হলেন টেট মাইরে (১৬), ম্যাডিসিন বাল্ডউইন (১৭), হানা সেন্ট জুলিয়ানা (১৪) এবং জাস্টিন শিলিং (১৭)।

 

অভিভাবকদের অভিযুক্ত করা হলো কেন?

শুক্রবার, ওকল্যান্ড কাউন্টির প্রধান প্রসিকিউটর কারেন ম্যাকডোনাল্ড স্বীকার করেছেন যে, একটি শিশুর অভিযুক্ত অপরাধে পিতামাতাকে অভিযুক্ত করা অত্যন্ত অস্বাভাবিক। তার অফিসের তদন্ত অনুসারে, গত শুক্রবার ছেলেটি তার বাবার সাথে ছিল, যখন মিস্টার ক্রাম্বলি আগ্নেয়াস্ত্রটি কিনেছিলেন। সোশ্যাল মিডিয়ায় সেই দিন পরে ছেলেটির একটি ইমোজিসহ পোস্ট তার বাবার নতুন অস্ত্রকে "আমার নতুন সৌন্দর্য" হিসাবে দেখায়।

 

চার্টে আমেরিকার বন্দুক সংস্কৃতি : কিভাবে একটি মধ্যযুগীয় ইংরেজি আইন নিউ ইয়র্কে বন্দুক প্রভাবিত করে। শুটিংয়ের ঠিক একদিন আগে, মিসেস ম্যাকডোনাল্ড নামে একজন শিক্ষিকা বলেছিলেন যে, তিনি ছেলেটিকে অনলাইনে গোলাবারুদ খুঁজতে দেখেছেন, যা স্কুলের কর্মকর্তাদের সাথে একটি বৈঠকের জন্য প্ররোচিত করেছিল। ঘটনা সম্পর্কে অবহিত হওয়ার পর, মিসেস ক্রাম্বলি তার ছেলেকে টেক্সট করেছিলেন: হা হা, আমি তোমার উপর ক্ষিপ্ত নই। তোমাকে ধরা না পড়া শিখতে হবে।

 

মঙ্গলবার সকালে, তাণ্ডব চালানোর কয়েক ঘন্টা আগে, শিক্ষকরা তাদের ছেলের একটি নোট খুঁজে পাওয়ার পরে মিস্টার এবং মিসেস ক্রাম্বলিকে একটি জরুরী বৈঠকের জন্য স্কুলে ডাকা হয়েছিল। যার মধ্যে বন্দুকের বেশ কয়েকটি অঙ্কন এবং রক্তাক্ত ব্যক্তিদের ক্যাপশনসহ যেখানে লেখা ছিল "চিন্তাগুলি থামবে না" আমাকে সাহায্য করুন, এবং "সর্বত্র রক্ত"। প্রসিকিউটরের মতে, ছেলেটি "আমার জীবন অকেজো" এবং "জগত মারা গেছে" লিখেছিল। স্কুলের কর্মকর্তারা দম্পতিকে বলেছিলেন যে, তাদের তাদের ছেলের জন্য কাউন্সেলিং নিতে হবে।



 

Show all comments
  • Ariful Islam ৪ ডিসেম্বর, ২০২১, ৮:১১ পিএম says : 0
    স্বাধীনতা????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ