Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বাংলাদেশে নিরাপদ সড়ক চান কলকাতার শ্রাবন্তী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ১২:২০ পিএম

গত কয়েকদিন যাবৎ রাজধানীতে নিরাপদ সড়কের দাবি আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। রাজধানীতে পরপর দু’জন শিক্ষার্থী প্রাণ হারিয়েছে সড়কে। বেপরোয়া ভাবে গাড়ি চালানোর জন্য সড়কে বছরের পর বছর বহু মানুষের প্রাণ ঝরছে। তবুও নিরাপদ সড়ক বাস্তবায়ন হচ্ছে না। শিক্ষার্থীরা আশ্বাস পেলেও রাজপথ ছাড়েনি। সহপাঠীর মৃত্যুতে স্লোগান দিচ্ছে, সড়ক অবরোধ করছে।

ঠিক এমন সময় কলকাতার জনপ্রিয় অভিনেত্রী শ্রাবন্তী চ্যাটার্জি সংহতি জানালেন আন্দোলনে। নিরাপদ সড়কের দাবিতে তিনিও মুষ্টিবদ্ধ হাত জাগিয়েছেন। অবশ্য এটি বাস্তবে ঘটেনি, এমটি ঘটেছে শাপলা মিডিয়া প্রযোজিত ‘বিক্ষোভ’ সিনেমায় গানে। ওই গানের নাম ‘নিরাপদ সড়ক চাই’। ‘মানুষ মরে গাড়ি চাপায়, ড্রাইভার হাসে/কত দেহ নিথর করল, ঘাতক ওই বাসে/আমার ভাইয়ের রক্ত লাল, ঘুম আসে না ঘরে/ বিচার চাই দ্রুত গতির, অন্য হিসাব পরে’- এমন কথায় গানটি লিখেছেন সুদীপ কুমার দীপ।

শুক্রবার (৩ ডিসেম্বর) প্রকাশিত হয়েছে সিনেমাটির এই গান। এটি গেয়েছেন আসিফ আকবর ও তমা মল্লিক। গানটিতে শ্রাবন্তীর সঙ্গে ঠোঁট মিলিয়েছেন বাংলাদেশের শান্ত খান। গানের দৃশ্যে শ্রাবন্তী ও শান্তর সঙ্গে রয়েছে একদল নৃত্যশিল্পী। তাদের হাতে নিরাপদ সড়কের দাবিতে লেখা প্ল্যাকার্ড।

গানটি প্রকাশের আগ মুহূর্তে একটি ভিডিও বার্তা দেন শ্রাবন্তী। সেখানে তিনি বলেন, ‘ভীষণ প্রতিবাদী গান। আপনারা শুনবেন আর অবশ্যই প্রতিক্রিয়া জানাবেন কেমন লাগল। অনেক দিন পর আমি একটা অন্য ধরণের ছবিতে অভিনয় করেছি। আশা করছি আপনাদের ভালো লাগবে গানটা। প্লিজ আমাদের জানাবেন।’

‘বিক্ষোভ’ সিনেমাটি পরিচালনা করেছেন শামীম আহমেদ রনি আর প্রযোজনা করেছে পিংকি চৌধুরী।। নিরাপদ সড়ক আন্দোলনের বিষয়বস্তু নিয়ে এই সিনেমা তৈরি হয়েছে বলে জানা যায়। এতে শ্রাবন্তী ও শান্ত খান ছাড়া আরও অভিনয় করেছেন কলকাতার রজতাভ দত্ত, রাহুল দেব প্রমুখ। ২০২২ সালের ফেব্রুয়ারিতে এ সিনেমাটি মুক্তির পরিকল্পনা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রাবন্তী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ