Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঘূর্ণিঝড় জাওয়াদে তালতলীর শুঁটকি পল্লীতে বড় ধরনের ক্ষতির আশঙ্কা

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ৪:১৩ পিএম

দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সাগর উত্তাল হওয়ার কারণে তালতলীর শুঁটকি পল্লীর জেলেরা বড় ধরনের ক্ষতির আশঙ্কায় উদ্বেগ ও উৎকণ্ঠায় রয়েছেন।

শনিবার সকালে শুঁটকি পল্লীর জেলেদের সাথে কথা হলে তারা ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে পল্লীর বড় ধরনের ক্ষতির আশঙ্কার কথা জানিয়েছে।
শুঁটকি পল্লীর জেলেরা বলেন, ওড়িশা ও অন্ধ্র উপকূলের দিকে ধেয়ে যাওয়া ঘূর্ণিঝড় জাওয়াদে তালতলীর আশারচর এলাকার প্রায় ৫’শতাধিক জেলে ও শুঁটকি ব্যবসায়ী উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছেন। ওড়িশায় যদি ঝড়ে আঘাতহানে তাহলে সেই প্রভাব এই আশারচর পল্লীতে পড়বে। এছাড়াও যে বৃষ্টিপাত হচ্ছে তাতে জেলেদের ঘরের থাকা লাখ লাখ টাকার শুঁটকি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাছাড়া ঝড়ের সময় এখানকার জেলেদের আশ্রয়ের জন্যও তেমন কোনো সাইক্লোন শেল্টার নেই। বর্তমানে সাগর কিছুটা উত্তাল রয়েছে ও আকাশে বৃষ্টি হচ্ছে গুঁড়ি গুঁড়ি।
শুঁটকি ব্যবসায়ী জামাল আকন বলেন, ঘূর্ণিঝড় জাওয়াদের সম্ভাব্য আঘাতের আশঙ্কায় আশার চরের জেলেদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। তাছাড়া প্রতিটি জেলের ঘরে শুকনো শুঁটকি রয়েছে ঘূর্ণিঝড় হলেও এগুলো সম্পূর্ণ নষ্ট হয়ে যাবে। এইখানের জেলেরা ঝুঁকিপূর্ণ থাকায় ঝড়ের সময় অনেকটা আশ্রয়হীন অবস্থায় আছেন।
উপজেলা নিবার্হী অফিসার মো. কাওসার হোসেন বলেন, শুঁটকি পল্লীর আশেপাশে সাইক্লোন শেল্টার নির্মাণের বিষয়ে পরিকল্পনা চলছে। ঘূর্ণিঝড় জাওয়াদের গতিবিধি ও আবহাওয়া বিভাগের সংকেতের প্রতি নজর রাখা হচ্ছে ও জেলেদের সতর্ক থাকার জন্য বলা হয়েছে । এ ছাড়াও ক্ষয়ক্ষতি এড়াতে সাবধানে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষতির আশঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ