Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সীমান্ত হত্যা বন্ধে বিশ্ব নেতৃবৃন্দের হস্তক্ষেপ কামনা

বাংলাদেশ খেলাফত আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ৮:০৯ পিএম

বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী সম্প্রতি বাংলাদেশের লালমনিরহাট, সাতক্ষীরার কালিগঞ্জ ও সিলেটের কানাইঘাট সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ নিরীহ বাংলাদেশি ৪ জন নাগরিককে গুলি করে হত্যা ও যশোরের চৌগাছায় ভারত সীমান্ত থেকে প্রকৌশলী রফিকুল ইসলামের লাশ উদ্ধারের ঘটনায় গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছেন।

আজ শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, আন্তর্জাতিক সীমান্ত আইন লঙ্ঘন করে নিরীহ বাংলাদেশী নাগরিকদেরকে অমানবিক নির্যাতন ও হত্যা করেই চলেছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ। সরকারের দুর্বল পররাষ্ট্র নীতির কারণেই সীমান্তে এসব বর্বর হত্যাকান্ড চলছে। কোন বন্ধুপ্রতিম প্রতিবেশী রাষ্ট্র থেকে এমন অমানবিক নির্যাতন ও হত্যাকান্ড আশা করা যায় না।

তিনি বলেন, স্বাধীনতার পর থেকে বর্তমান পর্যন্ত বিভিন্ন দেশী-বিদেশী মানবাধিকার সংগঠন ও সংবাদপত্রের প্রতিবেদনও পরিসংখ্যান অনুযায়ী প্রায় ৩ হাজার সাধারণ নিরীহ বাংলাদেশী নাগরিককে হত্যা করা হয়েছে। আজ পর্যন্ত কোনো হত্যাকান্ডের সঠিক বিচার হয়নি। গুলি করে হত্যা করে সীমান্তের কাটা তারে ঝুলিয়ে রাখা ফেলানী হত্যাকান্ডেরও এখন পর্যন্ত বিচার হয়নি।

তিনি আরো বলেন, সীমান্তে চোরা চালান ও অবৈধ অনুপ্রবেশ ঠেকানোর নামে বিএসএফের বিতর্কিত নীতি দেখা মাত্র গুলি বন্ধ করতে হবে। চলমান বিশ্ব শান্তি দিবস উপলক্ষে বিশ্বের ৫০ টি দেশের নেতৃবৃন্দের সাথে কথা বলে এ ব্যাপারে তাদের হস্তক্ষেপ কামনা করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানান তিনি। সীমান্ত হত্যা বন্ধ না করে কথিত বিশ্ব শান্তি দিবস উদযাপন নিরর্থক।

তিনি আরো বলেন, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানা গেছে আগামী ৬ ডিসেম্বর বাংলাদেশ ভারত মৈত্রী দিবস পালিত হবে। কারণ ১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিল। এ বছর ঢাকা-দিল্লি ছাড়াও মোট ১৮ টি দেশে মৈত্রী দিবস পালন করা হচ্ছে। এ দিবসে সীমান্ত হত্যা নিরসনে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া সময়ের দাবি বলে মনে করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ খেলাফত আন্দোলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ