Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

কর্পোরেট দুনিয়ায় স্বাগত

প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

রবিউল কমল

আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে দ্রুত উন্নতি করে চলেছে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য। উন্নত বিশ্বের নতুন সব ধ্যান-ধারণা আয়ত্ত্বের মাধ্যমে দেশের শিল্প বাণিজ্যে নতুনত্বের ছোঁয়া লেগেছে। মূলত দেশের বেসরকারি পর্যায়ে ব্যবসা প্রতিষ্ঠানসমূহে নতুনত্বের ধারায় সংযোজিত হয়েছে বিভিন্ন ধরনের চাকরির ক্ষেত্র। দেশের বেশিরভাগ সফল ব্যবসা প্রতিষ্ঠানে তাদের ব্যবসা সফলভাবে পরিচালনার লক্ষ্যে এবং প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত বিভিন্ন প্রতিষ্ঠান অথবা ব্যক্তির সাথে সুসম্পর্ক বজায় রাখতে তৈরি করা হয়েছে বিশেষায়িত একটি বিভাগ। এই বিভাগটিকেই বলা হচ্ছে কর্পোরেট রিলেশনশিপ ম্যানেজমেন্ট বিভাগ। এই বিভাগটি প্রতিষ্ঠানের ব্যবসা সংক্রান্ত বিভিন্ন বিষয় সম্পর্কে প্রতিষ্ঠানসংশ্লিষ্ট ক্লায়েন্টের মাঝে নিবিড়ভাবে সম্পর্ক বজায় রেখে চলে। এই বিভাগে কর্মরত ব্যক্তিদেরই বলা হয়ে থাকে কার্পোরেট রিলেশনশিপ অফিসার। প্রতিষ্ঠানের কাজের প্রকৃতি এবং লক্ষ্যকে বাস্তবায়নের উদ্দেশ্যে মূলত প্রতিষ্ঠানসংশ্লিষ্ট কর্পোরেট ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক বজায় রেখে চলে কর্পোরেট রিলেশনশিপ অফিসাররা।

কাজের ক্ষেত্র : কর্পোরেট রিলেশনশিপ ম্যানেজমেন্টের ধারণা বাস্তবায়নে বাংলাদেশে ব্যবসা পরিচালনাকারী বিদেশি প্রতিষ্ঠানসহ দেশের শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান এবং বেসরকারি ব্যাংকসমূহ এগিয়ে রয়েছে। মূলত প্রতিযোগিতার বাজারে নিজেদের অবস্থান সুসংহত করতেই কর্পোরেট রিলেশনশিপ ম্যানেজমেন্টের আওতায় কাজ করে চলেছে অনেক কর্পোরেট রিলেশনশিপ অফিসার। কাজের ক্ষেত্রে কর্পোরেট রিলেশনশিপ অফিসারের ভূমিকা প্রতিষ্ঠানের ব্যবসায়িক দৃষ্টিভঙ্গিতে যথেষ্ট গুরুত্বপূর্ণ। কেননা নিজ নিজ প্রতিষ্ঠানের ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রেখে চলে তারা। প্রতিষ্ঠানের ব্যবসার ধরনের ভিন্নতার সাথে সাথে কর্পোরেট রিলেশনশিপ অফিসারদের কাজের ধরন এবং দায়িত্ব কমবেশি হয়ে থাকে।

চাকরির সুযোগ : বাংলাদেশ কর্পোরেট কালচার বেশিদিন হলো গড়ে উঠেনি। মূলত দেশের বেসরকারি খাতে গড়ে ওঠা ব্যাংক এবং আন্তর্জাতিক ব্যবসা প্রতিষ্ঠান যারা বাংলাদেশে তাদের ব্যবসা পরিচালনা করে আসছে তারাসহ দেশের শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে কর্পোরেট রিলেশনশিপ অফিসারদের কাজের সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানের উপর নির্ভর করে একেকটি প্রতিষ্ঠানে কর্পোরেট রিলেশন অফিসার টিমের আকার এবং কাজের পরিধি নির্ধারিত হয়ে থাকে।
বেতন : বাংলাদেশে যে ক’টি প্রতিষ্ঠানে কর্পোরেট রিলেশন অফিসারদের কাজের সুযোগ রয়েছে তাদের প্রায় প্রত্যেক প্রতিষ্ঠানই বেশ ভালো বেতন কর্মীদের প্রদান করে থাকে। প্রতিষ্ঠান এবং কাজের ধরনের উপর নির্ভর করে প্রতিষ্ঠানভেদে একজন কর্পোরেট রিলেশনশিপ অফিসারের বেতন ১৫-৩৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। এ ছাড়াও এই পেশাতে অন্যান্য সকল সুযোগ-সুবিধা প্রতিষ্ঠান কর্তৃক প্রদান করা হয়ে থাকে।

যোগ্যতা : এই পেশাতে প্রবেশ করতে হলে একেক প্রতিষ্ঠান একেক নিয়ম পদ্ধতির মাধ্যমে কর্মীদের নিয়োগ দিয়ে থাকে। বাংলাদেশের বেশিরভাগ শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানসমূহে এই পদে নিয়োগ প্রদানের জন্য এমবিএ ডিগ্রিধারীদের প্রাধান্য দিয়ে থাকে। এ ছাড়াও যেকোনো বিষয়ে মাস্টার্স ডিগ্রি সম্পন্নকারীরা এই পদে যোগ্য বলে বিবেচিত হয়ে থাকে। তবে এই পদে নির্বাচিত হওয়ার পর প্রায় সবকটি প্রতিষ্ঠানই তাদের প্রতিষ্ঠানের কর্মপদ্ধতি এবং পরিকল্পনার আলোকে নির্বাচিত প্রার্থীদের ট্রেনিংয়ের ব্যবস্থা করে থাকে।
সময়ের চাহিদাসম্পন্ন পেশা হিসেবে একে ক্যারিয়ার হিসেবে গ্রহণ করতে পারেন সহজেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।