Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

এখনো অনেক পথ পাড়ি দিতে হবে : চীন

ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে বিøঙ্কেনের স্বীকারোক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১২:০৬ এএম

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা সম্পর্কে চীন বলেছে, আলোচনায় ফল পেতে চাইলে এখনও অনেক পথ পাড়ি দিতে হবে। গত শুক্রবার ভিয়েনায় ইরান বিষয়ক সপ্তম দফা আলোচনা শেষ হওয়ার পর ওই আলোচনায় চীনা প্রতিনিধি ওয়াং কুন এ মন্তব্য করেন। তিনি বলেন, আমাদের আরো বহু কাজ বাকি এবং আমরা আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে আবার ভিয়েনায় ফিরতে সম্মত হয়েছি।

চীনা প্রতিনিধি বলেন, প্রতিটি দেশের প্রতিনিধিরা নিজ নিজ দেশের কর্তৃপক্ষের সঙ্গে শলাপরামর্শ করার জন্য রাজধানীগুলোতে ফিরে গেছে। এর আগে পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সপ্তম দফা আলোচনা শুক্রবার ভিয়েনায় শেষ হয়। বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে প্রতিটি দেশের প্রতিনিধিরা তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে শলাপরামর্শ করার জন্য নিজ নিজ দেশে ফিরে গেছেন।
ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক উপ প্রধান এনরিক মুরা বলেছেন, আগামী বুধ অথবা বৃহস্পতিবার আবার সব দেশের প্রতিনিধিরা আরো আলোচনার জন্য ভিয়েনায় ফিরে আসবেন। গত পাঁচ দিনের বৈঠকে বেশ কয়েকটি খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে বলে মুরা উল্লেখ করেন।

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিøঙ্কেন স্বীকার করেছেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে আমেরিকা বিশ্বে একঘরে হয়ে পড়েছে। তবে একইসঙ্গে তিনি দাবি করেছেন, এবারের সপ্তম দফা ভিয়েনা সংলাপে ইরান নতুন করে যে নীতি-অবস্থান নিয়েছে তাতে ইরানই উল্টো একঘরে হয়ে পড়েছে। শুক্রবার বিকেলে ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সপ্তম দফা আলোচনা শেষ হওয়ার পর বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে বিøঙ্কেন এ মন্তব্য করেন।

তিনি সতর্ক করে দিয়ে বলেন, ইরান যখন পূর্ণ উদ্যোমে পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে তখন ভিয়েনা সংলাপকে দীর্ঘায়িত হতে দেবে না ওয়াশিংটন। তিনি দাম্ভিক মার্কিন সরকারের স্বভাবসিদ্ধ রীতি অনুসরণ করে বলেন, ক‚টনৈতিক উপায়ে কাজ না হলে ভিন্ন উপায় অবলম্বন করবে আমেরিকা। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, ইরান পরমাণু সমঝোতার প্রতিশ্রæতিতে ফিরতে আন্তরিক নয় এবং এ কারণেই তার ভাষায় এবারে ভিয়েনা বৈঠক সফল হয়নি।

বিøঙ্কেন এমন সময় এ দাবি করলেন যখন আমেরিকা একতরফাভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে এটি নিয়ে চলমান অচলাবস্থা দেখা দিয়েছে। এছাড়া, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দিয়ে পরমাণু সমঝোতায় ফেরার ব্যাপারে আমেরিকা মোটেও আন্তরিক নয় বলে ইরান অভিযোগ করে আসছে। সূত্র : সিনহুয়া, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২০ জানুয়ারি, ২০২২
১৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ