Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

কারিগরিতে অভিন্ন প্রশ্নে ভর্তি পরীক্ষা নেয়ার দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

কারিগরিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে বিভাগভিত্তিক অভিন্ন প্রশ্নে ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানানো হয়েছে। ভর্তি সংক্রান্ত নীতিমালায় যে পরিবর্তন আনা হয়েছে সেভাবে ভর্তি করলে কারিগরি থেকে অনেক শিক্ষার্থী মুখ ফিরিয়ে নেবে বলে মনে করেন বাংলাদেশ বেসরকারি পলিটেকনিক উদ্যোক্তা সমিতি। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে এমন দাবি জানানো হয়।
লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার শামসুর রহমান বলেন, চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি সংক্রান্ত নীতিমালায় পরিবর্তন আনা হয়েছে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান বিভাগ ছাড়া অন্যান্য বিভাগ যেমন মানবিক, বাণিজ্য ও মাদরাসা বিভাগের এসএসসি উত্তীর্ণদের অযৌক্তিকভাবে তিন সপ্তাহের মেকআপ (অগ্রিম) কোর্স করে যোগ্যতার পরীক্ষায় পাস করলে ভর্তির জন্য আবেদন করতে বলা হয়েছে। এটি বাস্তবায়ন করা কঠিন হয়ে পড়বে। একই নীতিতে সব বিভাগের শিক্ষার্থী ভর্তি না করালে অনেকে জটিলতার কারণে কারিগরিতে ভর্তি হওয়া থেকে মুখ ফিরিয়ে নেবে।
এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে বলা হয়, নতুন ভর্তি নীতিমালায় বৈষম্যমূলক, অযৌক্তিক ও এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে বিভেদ তৈরি করবে। গ্রাম অঞ্চলের উচ্চবিদ্যালয়ে অনেকগুলোর মধ্যে বিজ্ঞান গ্রুপ নেই। যেসব বিদ্যালয়ে বিজ্ঞান গ্রুপ আছে সেখানেও খুব কম সংখ্যক শিক্ষার্থী বিজ্ঞান নিয়ে পড়ালেখা করে। ফলে বিপুল-সংখ্যক শিক্ষার্থীকে পলিটেকনিকে পড়তে নিরুৎসাহিত হবে। সরকারের কারিগরি শিক্ষায় ভর্তির লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হবে।
নতুন ভর্তি নীতিমালা বাতিল করে কারিগরি শিক্ষার ধারা অব্যাহত রাখতে তারা তিন দফা দাবি জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন- সংগঠনের সহ-সভাপতি আহসান হাবীব, সাধারণ সম্পাদক সোহেলী ইয়াসমিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা

১৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন