Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পাকিস্তানকে ৩ বিলিয়ন ডলার দিলো সউদী আরব

১২০ কোটির আগাম তেল সরবরাহ করবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

বৈদেশিক মুদ্রার রিজার্ভ সমৃদ্ধ করার লক্ষ্যে পাকিস্তান গতকাল শনিবার সউদী আরব থেকে ৩ বিলিয়ন আমানত লাভ করেছে। এক টুইট বার্তায় প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা শওকত তারিন গতকাল বলেছেন, ‘সুসংবাদ, স্টেট ব্যাংক অব পাকিস্তান ৩ বিলিয়ন ডলার সউদী আমানত পেয়েছে’। ‘আমি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং সউদী আরবকে ধন্যবাদ জানাতে চাই সহানুভ‚তির জন্য’। আমানত স্থানীয় মুদ্রায় সহায়তা দেবে এবং দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। বাজারের গুজব অনুসারে, রুপি আংশিকভাবে পুনরুদ্ধার হবে বলে আশা করা হচ্ছে, কারণ আমানত বাজারের অনুভ‚তিকে সমর্থন করবে।

গত ২৭ অক্টোবর সউদী আরব পাকিস্তানকে নগদ সহায়তা এবং বিলম্বিত অর্থপ্রদানে তেলের আকারে বার্ষিক ভিত্তিতে ৪ দশমিক ২ বিলিয়ন ডলার লাইফলাইন প্রদানে সম্মত হয়েছিল। চুক্তির অধীনে, মধ্যপ্রাচ্যের দেশটি স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তানে ৩ বিলিয়ন ডলার নগদ জমা এবং বিলম্বিত অর্থপ্রদানে ১ দশমিক ২ বিলিয়ন ডলার মূল্যের তেল সরবরাহ করার ঘোষণা দিয়েছে।

সউদী আরব থেকে প্রাপ্ত রুপিতে কিছুটা স্থিতিশীলতা দেবে বলে আশা প্রকাশ করে ইসমাইল ইকবাল সিকিউরিটিজের হেড অফ রিসার্চ ফাহাদ রউফ বলেন, ‘পাকিস্তান শিগগিরই ১ বিলিয়ন ডলার মূল্যের একটি সুকুক ইস্যু করবে’। আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে আরো ১ বিলিয়ন ডলার জানুয়ারিতে পাওয়ার প্রত্যাশা করা হচ্ছে। সত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ