Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

৮৫ কোটি টাকার বিষ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

গায়ের রং গাঢ় নীল। ছবিতে দেখতে ভাল লাগলেও আদতে এই কাঁকড়াবিছা খুবই ভয়ানক। কিউবায় পাওয়া যায় এই প্রজাতির বিছা। দেখতে যেমন সুন্দর, এই বিছার বিষও মহামূল্যবান।

দাবি করা হয়, এই বিছার এক লিটার বিষের দাম ৮৫ কোটি টাকা। যা থাইল্যান্ডের শঙ্খচ‚ড়ের বিষের তুলনায় দ্বিগুণের বেশি। থাইল্যান্ডের শঙ্খচ‚ড়ের এক লিটার বিষের দাম ৩৪ কোটি টাকা। এ কারণেই নীল বিছার বিষকে বিশ্বের সবচেয়ে মূল্যবান বিষ বলা হয়। জানা গিয়েছে, এই বিছার বিষ থেকে ভিডাটক্স নামের একটি ওষুধ বানানো হয় যা কিউবায় ক্যানসারের চিকিৎসায় ব্যবহার হয়। এই বিষে পঞ্চাশেরও বেশি যৌগ পাওয়া যায়। যার মধ্যে খুব কম এখনও পর্যন্ত চিহ্নিত করা গিয়েছে। এই বিষের গুণ প্রকাশ্যে আসতেই চাহিদা বেড়েছে হু হু করে। এই বিষ থেকে আরও কোনও দুরারোগ্য ব্যাধির ওষুধ বানানো যায় কি না তা নিয়েও গবেষণা চলছে নিরন্তর। ইসরাইলের তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেরল গুরেভিজের মতে, এই বিছার বিষে এমন কিছু যৌগ আছে যেগুলি প্রাণঘাতী রোগের চিকিৎসায় কাজে লাগতে পারে। শুধু তাই নয়, অঙ্গ প্রতিস্থাপনের চিকিৎসাতেও এই বিষ কাজে লাগে বলে দাবি, ফ্রেড হাচিনসন ক্যানসার রিসার্চ সেন্টারের। সূত্র : এবিপিএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ