Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

রাডার ছাড়াই চলছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

জিম্বাবুয়ের প্রধান বিমানবন্দর রাডারের সহায়তা ছাড়াই চলছে। ফলে এয়ার ট্রাফিক কন্ট্রোলারের নির্দেশনা ছাড়াই উড়োজাহাজ অবতরণ করছে। এর কারণ রাজধানী হারারের রবার্ট গেব্রিয়েল মুগাবে ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে রাডারটি কাজ করছে না।

শুক্রবার জিম্বাবুয়ের এক আইনপ্রণেতার এ সংক্রান্ত বক্তব্যের ভিডিও ছড়িয়ে পড়েছে। বক্তব্যটি তিনি বৃহস্পতিবার পার্লামেন্ট অধিবেশনে দিয়েছেন। পার্লামেন্ট বাজেট কমিটির প্রধান অস্কার গোরেরিনো অধিবেশনে বলেন, ‘আমরা যথাযথ রাডার ব্যবস্থা ছাড়া এভাবে চালাতে পারব না। নিরাপত্তার প্রশ্নে এটি খুবই বিপজ্জনক।’ হারারের রবার্ট গেব্রিয়েল মুগাবে ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের রাডারকে আধুনিকায়নে চীনের হারবার ইকুইপমেন্ট কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। বাজেট কমিটি জানতে পেরেছে, রাডার পদ্ধতিসহ বিমানবন্দরের উন্নয়নে চীনের দ্য এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক জিম্বাবুয়েকে ১৫ কোটি ৩০ লাখ ডলার ঋণ দিয়েছে।

কিন্তু জিম্বাবুয়ের সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ বলছে, তাদের ভান্ডারে আছে মাত্র ১৫ লাখ মার্কিন ডলার। আর নতুন রাডার কিনতে ৩৪ লাখ ডলার খরচ পড়বে বলে কমিটি জানায়। ভিডিওর ওই বক্তব্যে ঋণের বাকি অর্থ দিয়ে কী হবে, সে বিষয়ে কিছু বলতে শোনা যায়নি। অথবা কখন রাডারটি নষ্ট হয়ে গেছে, সে বিষয়েও কিছু বলা হয়নি। গোরেরিনো বলেন, অকার্যকর রাডার ব্যবস্থা জাতির জন্য খুবই বিপজ্জনক। এটি আধুনিকায়নের কেন এত সময় লাগবে? প্রসঙ্গত, দুই দশক ধরে জিম্বাবুয়েতে অর্থনৈতিক সংকট চলছে। দেশটিতে বৈদেশিক মুদ্রার সরবরাহও কমে গেছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ