Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

নিউজিল্যান্ড যাচ্ছেন না সাকিব

দল ঘোষণার এক ঘন্টা পর বিসিবিকে চিঠি!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

পারিবারিক কারণে যেতে চান না আসন্ন নিউজিল্যান্ড সফরে- বিসিবিকে এমনটা আগেই জানিয়েছিলেন সাকিব আল হাসান। তবে যেহেতু বিসিবিকে লিখিতভাবে জানাননি, তাই গতকাল তাঁকে নিয়েই দুই টেস্টের সফরের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই দল ঘোষণার ঘণ্টাখানেকের মধ্যেই বিসিবিকে চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে নিউজিল্যান্ড সফর থেকে ছুটি চেয়েছেন সাকিবও। এছাড়া নাঈম শেখের অন্তর্ভুক্তি আর তাসকিন আহমেদের ফেরা ছাড়া দলে নেই বাড়তি কোনো চমক।
আগামী জানুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠেয় এই সিরিজে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। দুটি টেস্টই আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। বলতে গেলে পাকিস্তানের বিপক্ষে চলমান মিরপুর টেস্টের দল নিয়েই নিউজিল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ। শুধু এই টেস্টের দল থেকে তিনজন বাদ পড়েছেন। টাইফয়েডে আক্রান্ত উদ্বোধনী ব্যাটসম্যান সাঈফ হাসান তো বাদ পড়েছেনই, বাদ পড়েছেন অফ স্পিনার নাঈম হাসান ও পেসার রেজাউর রহমান রাজ। ১৮ (সাকিবকে ধরে) জনের দলে পেসার ৬ জন। সবশেষ তিন টেস্টে উইকেট না পেলেও টিকে গেছেন পেসার আবু জায়েদ চৌধুরি।
টেস্টে না খেলে এর আগে একাধিকবার ছুটি নিয়েছিলেন সাকিব। সর্বশেষ শ্রীলঙ্কা সফরে আইপিএলের কারণে টেস্ট খেলতে যাননি তিনি। চোটের কারণে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর প্রথম টেস্টেও হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে খেলেননি তিনি। মিরপুরে দ্বিতীয় টেস্টে খেলছেন সাকিব। তবে স্কোয়াডে থাকলেও খেলা হয়নি পেসার তাসকিন আহমেদের। এই দুজনকে নিয়েই নিউজিল্যান্ড যাবার স্বপ্ন দেখছিল বাংলাদেশ। বাউন্সি উইকেটে তাসকিন ‘অটোচয়েস’। পাশাপাশি দেশসেরা এই অলরাউন্ডারকেও সঙ্গে নিয়েই নিউজিল্যান্ড যেতে চেয়েছিল বাংলাদেশ। কারণ হিসেবে বোর্ড প্রধানের বক্তব্য, ‘সাকিব থাকলে হয় ব্যাটিং বা বোলিং অবদান রাখতে পারত। দলের ভারসাম্য থাকত। আর সাকিবের তো বিকল্প নেই এটা সব সময় বলে এসেছি আপনাদের। এই মুহূর্তে তার বিকল্প নাই।’ তবে সাকিবের না যেতে চেয়ে চিঠি দেওয়ায় সেই ‘ভারসাম্যহীন’ দল নিয়েই কিউই মিশনে যাবে মুমনিল হকের দল।
মোট ৪০ দিনের সফরে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বৃহস্পতিবার নিউজিল্যান্ডের উদ্দেশে রওনা হবে বাংলাদেশ দল। সাত দিনের কোয়ারেন্টিন শেষে দুটি প্রস্তুতি ম্যাচের পর প্রথম টেস্ট ১ জানুয়ারি থেকে মাউন্ট মঙ্গানুই তাউরাঙ্গায়, দ্বিতীয়টি ৯ জানুয়ারি থেকে ক্রাইস্টচার্চে। দুটি টেস্টেরই খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টা থেকে।
বাংলাদেশ দল
মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (বিসিবির অফিশিয়াল দল ঘোষনার বিজ্ঞপ্তি অনুযায়ী), লিটন দাস, নুরুল হাসান, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ, এবাদত হোসেন, শরীফুল ইসলাম, খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মাহমুদুল হাসান, নাইম শেখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ